সকলেই প্রকল্পের জন্য টাকা চেয়ে চিঠি লেখেন: জিতেন্দ্র-প্রসঙ্গে শোভনদেব

বিদ্যুৎ উৎপাদনে বাংলা এখন আগের চেয়ে অনেক স্বাবলম্বী ও স্বয়ংসম্পূর্ণ

Updated By: Dec 14, 2020, 04:32 PM IST
সকলেই প্রকল্পের জন্য টাকা চেয়ে চিঠি লেখেন: জিতেন্দ্র-প্রসঙ্গে শোভনদেব

নিজস্ব প্রতিবেদন: তৃণমূল কংগ্রেসের সাংবাদিক বৈঠকে আজ, সোমবার সাংবাদিকদের মুখোমুখি হলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চ্যাটার্জী। তিনি তাঁর দফতর সম্বন্ধে জরুরি কিছু তথ্য তো দিলেনই। পাশাপাশি সমবেত সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ছুঁয়ে গেলেন বিভিন্ন প্রসঙ্গই। কথা বলেন জিতেন্দ্র তিওয়ারি প্রসঙ্গেও। 

বাম আমলের তুলনায় রাজ্য এখন বিদ্যুৎ উৎপাদনে যে অনেক স্বাবলম্বী ও স্বয়ংসম্পূর্ণ, সে কথা বললেন শোভনদেব চ্যাটার্জী। তথ্য পরিসংখ্যান দিয়ে জানালেন, ১০০ শতাংশ গ্রামে বিদ্যুতের কথা। আগে যেখানে রাজ্যে ৩০০-র বেশি লো 'ভোল্টেজ পকেট' ছিল, এখন সেখানে সেই সংখ্যাটা ২০-তে এসে ঠেকেছে। সৌরবিদ্যুতেও বাংলা অনেক এগিয়ে বলে দাবি করেন মন্ত্রী। দাদনপাত্রবাড়ে অচিরেই যে সৌরবিদ্যুৎ প্রকল্প শুরু হতে চলেছে, তার সৌজন্যে গোটা পূর্বাঞ্চলে সৌরবিদ্যুৎ উৎপাদনে বেশ ভাল জায়গায় থাকবে বাংলা, এ কথাও মনে করিয়ে দেন।

জিতেন্দ্র তিওয়ারি-ঘটনা সূত্রে তিনি বলেন, অনেকেই প্রকল্পের রূপায়ণে সরকারের কাছে টাকা চেয়ে চিঠি লেখেন। এটাও তেমনই একটি চিঠি। এটার মধ্যে কোনও অন্যায় নেই। কোনও ভাবে এটি বাইরে চলে এসেছে। এটা নিয়ে আলোচনা হবে দলে।    
রাজীব ব্যানার্জী বিষয়েও তাঁর দিকে প্রশ্ন ধেয়ে আসে। শোভনদেব বলেন, 'এটা গণতান্ত্রিক দল। এখানে কারও কিছু বলার থাকলে তিনি তা বলতে পারেন। রাজীব তৃণমূলেই আছে।' 

এ ছাড়াও তিনি কেন্দ্রীয় সরকারের ভোট-রাজনীতির সমালোচনা করেন। কেন্দ্রীয় সরকারের স্মার্টসিটি-ভাবনার সঙ্গে মমতা ব্যানার্জীর স্মার্টসিটি-কাম-গ্রিনসিটি ভাবনার আলোচনা করেন। আইটি সেক্টরের দিক থেকেও বাংলা যে হায়দরাবাদ বা বেঙ্গালুরুকে ছাপিয়ে যাবে, মনে করিয়ে দেন সেই কথাও। 

also read: বিপদমুক্ত বুদ্ধদেব ভট্টাচার্য, কালই ছুটি হাসপাতাল থেকে
   

.