সচিবের বিরুদ্ধে কড়া ব্যবস্থার সুপারিশ শিক্ষা সংসদের

উচ্চমাধ্যমিকে নম্বর বিতর্কে শিক্ষা সমসদের সচিবের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হোক। এরকমই সুপারিশ করে শুক্রবার শিক্ষাদপ্তরে রিপোর্ট জমা দিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। নম্বর কেলেঙ্কারিতে সচিবের জড়িতা থাকার প্রমাণ পাওয়ার পরেই এমন সুপারিশ করে চিঠি পাঠানো হয়েছে শিক্ষা দপ্তরে।

Updated By: Jul 20, 2012, 06:34 PM IST

উচ্চমাধ্যমিকে নম্বর বিতর্কে শিক্ষা সমসদের সচিবের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হোক। এরকমই সুপারিশ করে শুক্রবার শিক্ষাদপ্তরে রিপোর্ট জমা দিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। নম্বর কেলেঙ্কারিতে সচিবের জড়িতা থাকার প্রমাণ পাওয়ার পরেই এমন সুপারিশ করে চিঠি পাঠানো হয়েছে শিক্ষা দপ্তরে। 
শিক্ষা সংসদের রিপোর্টে সচিবের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। তাঁকে শোকজ করার কথাও বলে হয়েছে। সচিবের বিরুদ্ধে তদন্ত শুরু করে তাকে ছুটিতে পাঠানো হোক ওবং তাঁকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হোক। সংসদের তরফে পাঠানো রিপোর্টে গোটা ঘটনায় পরীক্ষা নিয়ামকেরও জড়িয়ে থাকার কথা বলা হয়েছে। সেক্ষেত্রে তাঁর বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। ফলে রাজ্যের শিক্ষামন্ত্রীর কোর্টেই এখন বল । তাকেই সিদ্ধান্ত নিতে হবে এধরনের দোষ করার পরেও কোনও ব্যক্তিকে সেই পদে রাখা কতটা যুক্তিযুক্ত।
উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নিয়ম অনুযায়ী কোনও খাতার মূল্যায়নের ক্ষেত্রে প্রধানপরীক্ষকের বক্তব্যই শেষ কথা। কিন্তু সেই নিয়মের তোয়াক্কা না করেই এক ছাত্রকে নম্বর পাইয়ে দেওয়ার অভিযোগ ওঠে উচ্চমাধ্যামিক সংসদের সচিবের বিরুদ্ধে। গোটা ঘটনায় প্রশ্নের মুখে পড়ে পরীক্ষাব্যবস্থার বিশ্বাসযোগ্যতা। ২৪ ঘণ্টায় বুধবার এই খবর সম্প্রচারের পরেই নড়চড়ে বসেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কর্তারা। বৃহস্পতিবার শিক্ষা সংসদে এক উচ্চপর্যায়ের বৈঠকে বসেন শিক্ষা সংসদের সভাপতি, অভিযুক্ত সচিব এবং পরীক্ষা নিয়ামক। সেখানেই গোটা কেলেঙ্কারিতে সচিবের জড়িত থাকার অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে। সচিব নিজেও এবিষয়ে দায় স্বীকার করেছেন। কিন্তু তাঁর দাবি ছাত্রের মা তাঁর কাছে এসে কাঁদায় তিনি এই কাজ করেছেন। যদিও সংসদের অনেকেই মনে করছেন এই কাজের পিছনে অন্য কোনও কারণ আছে। উচ্চমাধ্যমিক সংসদের তরফে রাজ্যসরকারের কাছে গোটা ঘটনার বিবরণ জানিয়ে রিপোর্ট পাঠানো হচ্ছে। এদিকে বৃহষ্পতিবারই সংসদের কর্মচারীর সমিতি ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করে দোষীদের শাস্তির দাবি জানিয়ে স্মারকলিপি জমা দিয়েছে সভাপতির কাছে।

.