রাজীব জন্মজয়ন্তীতে প্রদেশ কংগ্রেসের টুইট ঘিরে বিতর্ক!

৭২তম জন্মজয়ন্তীতে প্রয়াত প্রধানমন্ত্রীকে স্মরণ করছেন দেশবাসী। টুইটে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। এই শোকের আবহ হঠাত্‍ গুলিয়ে গেল প্রদেশ কংগ্রেসের একটি টুইটে। শুক্রবার সকালে টুইট হ্যান্ডেলে ভেসে উঠল রাজীবের এক পুরনো উদ্ধৃতি, "যখন বড় গাছ পড়ে, মাটি কাঁপে"।

Updated By: Aug 20, 2016, 02:18 PM IST
রাজীব জন্মজয়ন্তীতে প্রদেশ কংগ্রেসের টুইট ঘিরে বিতর্ক!

ওয়েব ডেস্ক : ৭২তম জন্মজয়ন্তীতে প্রয়াত প্রধানমন্ত্রীকে স্মরণ করছেন দেশবাসী। টুইটে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। এই শোকের আবহ হঠাত্‍ গুলিয়ে গেল প্রদেশ কংগ্রেসের একটি টুইটে। শুক্রবার সকালে টুইট হ্যান্ডেলে ভেসে উঠল রাজীবের এক পুরনো উদ্ধৃতি, "যখন বড় গাছ পড়ে, মাটি কাঁপে"।

মুহূর্তে শোরগোল পড়ে যায় দেশজুড়ে। এই একটা মন্তব্যে কেন এত বিতর্ক? জানতে হলে ফিরে যেতে হবে ১৯৮৪-তে। ইন্দিরা হত্যার শিখ বিরোধী হিংসায় রক্তাক্ত হয় দিল্লির মাটি। তিনদিনে মারা যান প্রায় তিন হাজার মানুষ। সে বছরই ইন্দিরা জয়ন্তীতে সেই ঘটনার উল্লেখ করে রাজীব গান্ধী বলেছিলেন, "বড় গাছ পড়লে মাটি কাঁপে"। এখানেই থামেননি তত্‍কালীন প্রধানমন্ত্রী। তিনি বক্তৃতা শেষ করেছিলেন জাতীয় ঐক্য এবং গণতন্ত্রের জয়গান দিয়েই।

তারপর জীবনভর রাজীব গান্ধীকে তাড়া করে বেড়িয়েছে ওই মন্তব্যের বিতর্ক। তাঁর মৃত্যুর পরেও তা কংগ্রেসের পিছু ছাড়েনি। শিখ বিরোধী হিংসা নিয়ে কংগ্রেসকে কোণঠাসা করতে বারবারই ওই মন্তব্যকেই হাতিয়ার করে বিরোধী শিবির। শুক্রবার সকালে প্রদেশ কংগ্রেসের টুইট হ্যান্ডেলে ফের সেই উদ্ধৃতি হাইকমান্ডকে যথেষ্টই অস্বস্তিতে ফেলে। শোরগোল পড়তেই তা মুছে ফেলা হয়। প্রদেশ কংগ্রেস সভাপতির দাবি, 'এটা ষড়যন্ত্র'।

.