Municipal Election: দুর্নীতির অভিযোগে কংগ্রেসের নির্বাচন কমিটি থেকে ইস্তফা প্রশান্ত কুমার দত্তের

প্রশান্ত কুমার দত্তের ইস্তফার পরই বেলা ১২টা নাগাদ কলকাতা পুরসভার ৭৮ ও ৭৯ নম্বর ওয়ার্ডে প্রার্থী করা হল গুঞ্জন সিং ও আকিব গুলজারকে।

Updated By: Nov 30, 2021, 02:35 PM IST
Municipal Election: দুর্নীতির অভিযোগে কংগ্রেসের নির্বাচন কমিটি থেকে ইস্তফা প্রশান্ত কুমার দত্তের
ফাইল ফোটো

মৌমিতা চক্রবর্তী : সংগঠনের অবস্থা কঙ্কালসার। কিন্তু তারপরেও প্রার্থী করাকে কেন্দ্র করে প্রদেশ কংগ্রেস দফতরে অসন্তোষের সেই চেনা ছবি। মঙ্গলবার সকালে প্রার্থীতালিকা নিয়ে দুর্নীতির অভিযোগ তুলে নির্বাচন কমিটি থেকে ইস্তফা দিলেন প্রশান্ত কুমার দত্ত। তাঁর সাফ কথা, "স্বচ্ছতার অভাব রয়েছে। দুর্নীতি হচ্ছে। এভাবে কংগ্রেসের মুখ পুড়ুক চাই না। তাই অধীরবাবুকে চিঠি দিয়েছি। কমিটিতে আমি থাকব না।" এদিকে প্রশান্ত কুমার দত্তের ইস্তফার পরই বেলা ১২টা নাগাদ কলকাতা পুরসভার ৭৮ ও ৭৯ নম্বর ওয়ার্ডে প্রার্থী করা হল গুঞ্জন সিং ও আকিব গুলজারকে।

বামেদের সাথে পুরভোটে জোট হয়নি। জোট ভেস্তে যাওয়ার পর ১২০টি আসনে প্রার্থী দেওয়ার কথা জানানো হয় কংগ্রেসের তরফে। কিন্তু শুরু থেকেই ছন্দপতন ঘটে। প্রথম দফায় ৬৬ জনের নাম-তালিকা ঘোষণা করা হয়। যেখানে ৮ নম্বর ওয়ার্ডের প্রার্থী হিসাবে তৃণমূলের টিকিট না পাওয়া নেতা পার্থ মিত্রের নাম ঘোষণা করা হয়। এদিকে পরদিন সকালেই পার্থ মিত্র জানান যে, তিনি তৃণমূলেই আছেন, এসব বিভ্রান্তি। শেষে ওই ওয়ার্ডের প্রার্থী পরিবর্তন করে কংগ্রেস।

এরপর রবিবার বিধানভবনে শুরু হয় আরেক দফার তরজা। দ্বিতীয় দফার প্রার্থীতালিকা প্রকাশের আগেই কংগ্রেস দফতরে বিক্ষোভ দেখাতে শুরু করেন খিদিরপুর, মেটিয়াবুরুজ এলাকার কংগ্রেসের সভাপতি রাবিয়া বিবি। ওই অঞ্চলের আরেক নেতা মহম্মদ মোক্তারের বিরুদ্ধে স্বজনপোষণ ও টাকা নিয়ে প্রার্থী করার অভিযোগ করেন তিনি। বর্ষীয়ান নেতা তথা প্রাক্তন সাংসদ মনোরঞ্জন হালদারও একই অভিযোগ করেন। গন্ডগোলের খবর পেয়ে শেষে সেদিন বিধানভবনে আর আসেননি নির্বাচন কমিটির নেতা নেপাল মাহাত। 

সোমবার সন্ধ্যায় তারপর আরেকদফা 'নাটক'। সন্ধ্যায় তৃতীয় দফার প্রার্থীতালিকা প্রকাশের কথা থাকলেও, শেষমেশ মধ্যরাতে তালিকা প্রকাশিত হয়। কিন্তু সেই তালিকায় বাদ রাখা হয় ৭৮ ও ৭৯ নম্বর ওয়ার্ডের প্রার্থীর নাম। কারণ ওই দুই ওয়ার্ডের কর্মীদের দাবি ছিল যে, ৭৮ নম্বর ওয়ার্জ থেকে গুঞ্জন সিং ও ৭৯ নম্বর ওয়ার্ড থেকে আকিব গুলজারকে প্রার্থী করতে হবে। এমনকি প্রার্থী করার দাবিতে গুঞ্জন সিং সোমবার গায়ে কেরোসিন তেলও ঢেলে ফেলেন বলে সূত্রের খবর। পরিস্থিতি এমন পর্যায়ে যায় যে এন্টালি থানার পুলিসকে খবর দিতে হয়। অন্যদিকে ধরনায় বসেছিলেন আকিব গুলজার।

আরও পড়ুন, Tathagata Roy: 'BJP-তে থেকে পিকে-র মাস মাইনে করা কর্মীরা TMC-র হয়ে কাজ করছে'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.