নিউটাউন থেকে উদ্ধার বিপুল পরিমাণে ২ হাজার টাকার জাল নোট, তদন্তে পুলিস

উদ্ধার হওয়া জাল নোটের মূল্য প্রায় আট লাখ নব্বই হাজার টাকা। আজ ধৃতকে বারাসাত কোর্টে তোলা হবে বলে জানা গিয়েছে।  

Updated By: Jun 4, 2021, 12:13 PM IST
নিউটাউন থেকে উদ্ধার বিপুল পরিমাণে ২ হাজার টাকার জাল নোট, তদন্তে পুলিস

নিজস্ব প্রতিবেদন:  চলতি সপ্তাহতেই  রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, গত এক বছরে বাজার ছেয়ে গেছে জাল নোটে। ২০২০ থেকে ২০২১ সালের মে মাসের রিপোর্ট অনুসারে জাল নোটের হার বেড়েছে ৩১.৩ শতাংশ। আরবিআই-এর দেওয়া রিপোর্ট বলছে, ৫০০ টাকার জাল নোট ধরা পড়লেও অন্যান্য নোটের ক্ষেত্রে সেই তুলনায় জাল নোট ধরা পড়ছে না। গত দু'বছরের মধ্য ৫০০ টাকার জাল নোটের সংখ্যাই সর্বোচ্চ। এরপরই, আজ (শুক্রবার) নিউটাউন থেকে বিপুল পরিমাণে ২ হাজার টাকার জাল নোট উদ্ধার করা হয়। জাল নোট সহ গ্রেফতার হয়েছে একজনকে। গ্রেফতার করে ইকোপার্ক থানার পুলিস। ধৃতের নাম কামাল রশিদ খান। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গিয়েছে, ধৃত ব্যক্তি জম্মু কাশ্মীরের বাসিন্দা। তিনি ডিলার এর কাজ করতেন। 

নিউটাউনের পেঁচার মোড় বাস স্ট্যান্ডের কাছে একটি হোটেল থেকে গ্রেফতার করা হয় তাঁকে। উদ্ধার হওয়া জাল নোটের মূল্য প্রায় আট লাখ নব্বই হাজার টাকা। আজ ধৃতকে বারাসাত কোর্টে তোলা হবে বলে জানা গিয়েছে।  

আরও পড়ুন: ব্যাঙ্ক-পোস্ট অফিস কর্মীদের জন্য সুখবর, আজ থেকেই চড়তে পারবেন স্টাফ স্পেশ্যাল ট্রেনে

বেঙ্গল এসটিএফ ও ইকোপার্ক থানার পুলিস গোপন সূত্রে খবর পায়,  নিউটাউনের একটি হোটেলে জাল নোট নিয়ে প্রবেশ করেছেন এক ব্যক্তি।  এরপরই রাতে ওই হোটেলে অভিযান চালায় পুলিস। তার কাছ থেকে একটি হ্যান্ড ব্যাগ উদ্ধার হয়। তার মধ্যেই ছিল ১১৮৬ টি দুই হাজার টাকার জাল নোট। এই টাকা কোথা থেকে নিয়ে আসা হয়েছে আর কাকেই বা দেওয়ার কথা ছিল। সেই বিষয়ে তদন্তে নেমেছে পুলিস। আপাতত ইকো পার্ক থানার পুলিস নিজেদের হেফাজতে রেখেছে অভিযুক্তকে।  

আরও পড়ুন: মহার্ঘ জ্বালানি, কলকাতায় ডিজেল ৯০ ছুঁইছুঁই
 

 প্রসঙ্গত, কালোবাজারি রুখতে ৫০০ ও ১০০০ টাকা  নোট  বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল মোদী সরকার। কিন্তু, সম্প্রতি  জাল নোটের সংখ্যা বেড়ে যাওয়ায় দুশ্চিন্তা বাড়াচ্ছে।

.