দণ্ডবিধি সম্পর্কে জ্ঞান নেই পুলিসের, তাপস পাল প্রসঙ্গে প্রশাসনকে এভাবেই ধিক্কার বিচারপতির

Updated By: Jul 28, 2014, 11:48 PM IST
দণ্ডবিধি সম্পর্কে জ্ঞান নেই পুলিসের, তাপস পাল প্রসঙ্গে প্রশাসনকে এভাবেই ধিক্কার বিচারপতির

তাপস পাল কাণ্ডে পুলিস তথা রাজ্য সরকারের কড়া সমালোচনা করেছেন হাইকোর্টের বিচারপতি দীপঙ্কর দত্ত। আজ অন্তর্বতী রায় দিয়ে বিচারপতির পর্যবেক্ষণ, সুপরিকল্পিত ভাবে তাপস পালকে আড়াল করার চেষ্টা করেছে রাজ্য।  এক জন সাংসদের এধরনের নিম্ন রুচির মন্তব্য করা উচিত নয় বলে মন্তব্য করেন  তিনি।

বিচারপতি দীপঙ্কর দত্ত বলেন, ভারতীয় দণ্ডবিধি এবং ফৌজদারি দণ্ডবিধি সম্পর্কে পুলিসের যথেষ্ট জ্ঞান নেই, আমার বিশ্বাস সুপরিকল্পিত ভাবে সাংসদকে আড়াল করার চেষ্টা হয়েছে। তাপস পালের মতো একজন জনপ্রতিনিধির এ ধরনের মন্তব্য জনমানসে কী প্রভাব ফেলবে তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন  বিচারপতি। একজন সাংসদ হিসেবে কী ধরনের বার্তা তিনি জনসাধারণকে দিতে চেয়েছেন? একজন সাংসদ হিসেবে জনপ্রিয় হওয়ার অনেক রাস্তা আছে। এই ধরনের নিম্নমানের বক্তব্য রেখে জনপ্রিয় হওয়ার প্রয়োজন নেই।

তাপস পাল কাণ্ডে পুলিসের নিষ্ক্রিয়তা নিয়েও প্রশ্ন তুলেছেন বিচারপতি দীপঙ্কর দত্ত। একজন আইনপ্রণেতা যখন আইন ভাঙেন আর পুলিশ চুপ করে বসে থাকে তখন সমাজ কি এটা সহ্য করে? আদালতের তখন কি করা উচিত ?  এই ধরনের ঘটনায় আদালত ব্যবস্থা না নিলে তা রাষ্ট্রের পক্ষে বিপজ্জনক। আদালত সংবিধানের রক্ষাকর্তা। এই অরাজকতা আদালত বরদাস্ত করবে না।

সাংসদ তাপস পালের বক্তব্যের  পর কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তাই সাংসদের বক্তব্যকে শাস্তিযোগ্য অপরাধ বলা যায় না। শুনানির সময় হাইকোর্টে এই যুক্তি দিয়েছিলেন সরকারি আইনজীবী। সেই প্রসঙ্গ টেনে বিচারপতি দত্ত এদিন বলেন, রাজ্য যেহেতু তাপস পাল অন্যায় করেছেন বলে মনেই করে না, তাই পুলিস স্বতন্ত্রভাবে তদন্ত করলে তা নিরপেক্ষ তদন্ত হবে বলে তিনি মনে করেন না। এই আশঙ্কা থেকে আদালতের নজরদারিতে ডিআইজি সিআইডিকে তদন্ত করার নির্দেশ দেন বিচারপতি। পয়লা সেপ্টেম্বরের মধ্যে সিআইডিকে তদন্তের প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে হাইকোর্টে।

 

.