রাজ্যের কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে 'সার্জিক্যাল স্ট্রাইক দিবস' পালন করা হবে না : পার্থ

২০১৬-র ২৯ সেপ্টেম্বর সার্জিক্যাল স্ট্রাইক করে ভারতীয় সেনা। পাক ভূখণ্ডে ঢুকে গুঁড়িয়ে দেয় জঙ্গিঘাঁটিগুলি।

Updated By: Sep 21, 2018, 02:00 PM IST
রাজ্যের কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে 'সার্জিক্যাল স্ট্রাইক দিবস' পালন করা হবে না : পার্থ

নিজস্ব প্রতিবেদন : মানা হবে না ইউজিসির নির্দেশ। রাজ্যের কোনও শিক্ষা প্রতিষ্ঠানে সার্জিক্যাল স্ট্রাইক দিবস পালন করা হবে না। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে সাফ জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি অভিযোগ করেন, সেনা নিয়েও রাজনীতি করছে বিজেপি। রাজনৈতিক উদ্দেশ্যে ইউজিসিকে ব্যবহার করা হচ্ছে। তাই ইউজিসি-র নির্দেশ মানা হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন তিনি।

আরও পড়ুন, 'সবচেয়ে যোগ্য হিন্দু মুখ', লোকসভা ভোটে লড়ছেন শম্ভুলাল

২০১৬-র ১৮ সেপ্টেম্বর উরি হামলা ঘটে। ১৯ জন ভারতীয় জওয়ানকে খুন করে পাক জঙ্গিরা। তার বদলা নিতেই ২০১৬-র ২৯ সেপ্টেম্বর সার্জিক্যাল স্ট্রাইক করে ভারতীয় সেনা। পাক ভূখণ্ডে ঢুকে গুঁড়িয়ে দেয় জঙ্গিঘাঁটিগুলি। প্রথমে পাক সেনা সার্জিক্যাল স্ট্রাইকের কথা অস্বীকার করলেও পরে স্বীকার করতে বাধ্য হয়। সেই  ২৯ সেপ্টেম্বর দিনটিকেই 'সার্জিক্যাল স্ট্রাইক' দিবস হিসেবে পালন করার জন্য নির্দেশিকা জারি করেছে ইউনির্ভাসিটি গ্র্যান্ড কমিশন। দেশের সব বিশ্ববিদ্যালয় ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের উদ্দেশ্যে বৃহস্পতিবার এই নির্দেশিকা জারি করা হয়েছে ।

আরও পড়ুন, স্বামীর পরকীয়ার প্রতিবাদ! অন্তঃসত্ত্বা স্ত্রীকে রাস্তায় ফেলে মার, পেটে লাথি

বৃহস্পতিবার ইউজিসি-র সেক্রেটারি রজনীশ জৈন দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে চিঠি পাঠান। কীভাবে দিনটি পালন করতে হবে, চিঠিতে সেই নির্দেশিকাও দেওয়া রয়েছে। বলা হয়েছে, সেদিন সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে আলোচনা করতে হবে। অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের এনে সেনাবাহনীর বীরত্বের কাহিনী তাঁদের মুখ থেকে শোনা উচিত। সেনাবাহিনীর সমর্থনে বিশেষ প্যারেডের আয়োজন করতে হবে। সেনাবাহিনীর সমর্থনে প্রচার চালাতে হবে।

আরও পড়ুন, বর্ধমান থেকে ধৃত বুদ্ধগয়া বিস্ফোরণের চক্রী জামাত জঙ্গি

যার জবাবে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সাফ বক্তব্য, বিজেপি এখন সেনাবাহিনী নিয়ে রাজনীতি করছে। তাই এই নির্দেশ মানবে রাজ্য সরকার। তিনি বলেন, সেনাকে কীভাবে সম্মান জানাতে হয়, তা তাঁদের জানা আছে। বরং, বিজেপি-রই সেটা শেখা উচিত।

.