শিক্ষায় থাকবেনা রাজনীতির ছোঁয়া

রাজ্য সরকার বলছে শিক্ষায় রাজনীতির ছোঁয়া থাকবে না। আর সে জন্যই কোনও ব্যক্তির কোনও দলীয় রাজনীতির সঙ্গে যুক্ত থাকলে তিনি আর উপাচার্য হতে পারবেন না। রাজ্য সরকারের শিক্ষা অর্ডিনান্সে এমনই নতুন নিয়ম তৈরি করা হয়েছে।

Updated By: Nov 9, 2011, 11:07 AM IST

রাজ্য সরকার বলছে শিক্ষায় রাজনীতির ছোঁয়া থাকবে না। আর সে জন্যই কোনও ব্যক্তির কোনও দলীয় রাজনীতির সঙ্গে যুক্ত থাকলে তিনি আর উপাচার্য হতে পারবেন না। রাজ্য সরকারের শিক্ষা অর্ডিনান্সে এমনই নতুন নিয়ম তৈরি করা হয়েছে। কিন্তু প্রশ্ন উঠছে রাজনৈতিক মনস্কতা কি শিক্ষাবিদ হওয়ার পরিপন্থী নাকি শিক্ষাবিদ হলে রাজনৈতিক সচেতনতা থাকতে পারে না। রাজ্য সরকারের জারি করা নতুন শিক্ষা অর্ডিনান্স। বলা হচ্ছে উপাচার্যের কোনও রাজনৈতিক সংযোগ থাকতে পারবে না । কোনও উপাচার্যের কোনও রাজনৈতিক সংযোগ থাকলে তিনি পদচ্যূত হবেন।
 
কিন্তু অর্ডিনান্সের এই নিয়ম নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ প্রথমত- গণতন্ত্রের ভিত হল রাজনীতি সচেতন নাগরিক। সেখানে একজন উপাচার্যও একজন সচেতন নাগরিক। তাহলে কেন তার কোনও রাজনৈতিক সংযোগ থাকবে না। দ্বিতীয়ত এর আগেও দেখা গেছে রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী হলেও অনেক শিক্ষাবিদই বিভিন্ন বিশ্ববিদিযালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। শিক্ষার অঙ্গনে দলীয় রাজনীতির অনুপ্রবেশ ঠেকাতেই নতুন অর্ডিন্যান্স জারি করা হয়েছে বলে জানিয়েছে রাজ্যে সরকার। কিন্তু প্রশ্ন উঠছে রাজনীতির সঙ্গে যুক্ত থাকা এবং শিক্ষাবিদ হওয়া কি একটি আরেকটির পরিপন্থী? রাজনীতির মাধ্যমে নির্বাচিত একটি সরকারের এই সিদ্ধান্ত নিয়ে তাই প্রশ্ন উঠেছে সব মহলেই।
 

.