মাত্র পঁচিশ হাজার টাকাতেই নিজের বাড়ি পাবেন শহরের গরিবরা, ভোটের আগে কল্পতরু সরকার

বিধানসভা ভোটের আগে শহরের গরিবদের জন্য কল্পতরু রাজ্য সরকার। মাত্র পঁচিশ হাজার টাকাতেই নিজের বাড়ি পাবেন শহরের গরিবরা।  প্রকল্পের আওতায় ৭০টি পুরসভা। রাজ্য খরচ করবে ৯০২কোটি টাকা।

Updated By: Dec 29, 2015, 06:14 PM IST
মাত্র পঁচিশ হাজার টাকাতেই নিজের বাড়ি পাবেন শহরের গরিবরা, ভোটের আগে কল্পতরু সরকার

ওয়েব ডেস্ক: বিধানসভা ভোটের আগে শহরের গরিবদের জন্য কল্পতরু রাজ্য সরকার। মাত্র পঁচিশ হাজার টাকাতেই নিজের বাড়ি পাবেন শহরের গরিবরা।  প্রকল্পের আওতায় ৭০টি পুরসভা। রাজ্য খরচ করবে ৯০২কোটি টাকা।

গত জুনে শহরের গরিব মানুষদের জন্য বাড়ি তৈরির প্রকল্প নেয় কেন্দ্র। টার্গেট,২০২০ সালের মধ্যে মধ্য শহরের সব মানুষকে মাথা গোঁজার ঠাই করে দেওয়া। ভোটের মুখে, সেই প্রকল্পের আওতায়,  শহরের গবিরদের জন্য দরাজ হাতে খরচে প্রস্তুত পশ্চিমবঙ্গ সরকারও।

প্রকল্পের জন্য, একলক্ষের বেশি মানুষ বাস করেন এমন ৭০টি পুরসভাকে বেছে নেওয়া হয়েছে।

 সত্তরটি পুরসভায় গবির মানুষের জন্য ৪৭ হাজার বাড়ি তৈরি করবে পুর ও নগরোন্নয়ন দফতর।

দরিদ্র সীমার নিচে থাকার মানুষরা শহরের বুকে নিজস্ব মাথা গোঁজার ঠাই পাবেন মাত্র ২৫ হাজার টাকায়।

 প্রকল্পের মোট বরাদ্দ ১৭২৪ কোটি টাকা। যার মধ্যে ৯০২ কোটি টাকাই  দেবে রাজ্য সরকার। একটি বাড়ি তৈরির বাজেট ধরা হয়েছে ৩ লক্ষ ৬৭ হাজার টাকা। এর মধ্যে এক লক্ষ বিরানব্বই হাজার টাকা দেবে রাজ্য। পঁচিশ হাজার টাকা দেবেন আবেদনকারী। আর বাকি টাকা দেবে কেন্দ্র।

রাজ্যের ঋণের বোঝা বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে নতুন এই প্রকল্পের টাকা কোথা থেকে আসবে ? শেষ পর্যন্ত গরিব মানুষের মাথার উপর ছাদ পাওয়ার প্রতিশ্রুতি বাস্তবায়িত হবে তো? সে প্রশ্ন থেকেই যাচ্ছে।

.