পরীক্ষা পদ্ধতিতে বদল আনার পথে স্কুল সার্ভিস কমিশন

এন সি টি ই গেরোয় এবার পরীক্ষা পদ্ধতিতে বদল আনার পথে স্কুল সার্ভিস কমিশন। নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের জন্য একটি নয় দুটি পরীক্ষা নেওয়ার কথা ভাবা হচ্ছে। এনসিটিই -র নির্দেশে নবম-দশম এবং একাদশ- দ্বাদশ শ্রেণির যোগ্যতা ভিন্ন হওয়াতেই এই ভাবনা।

Updated By: May 12, 2016, 03:01 PM IST

ওয়েব ডেস্ক: এন সি টি ই গেরোয় এবার পরীক্ষা পদ্ধতিতে বদল আনার পথে স্কুল সার্ভিস কমিশন। নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের জন্য একটি নয় দুটি পরীক্ষা নেওয়ার কথা ভাবা হচ্ছে। এনসিটিই -র নির্দেশে নবম-দশম এবং একাদশ- দ্বাদশ শ্রেণির যোগ্যতা ভিন্ন হওয়াতেই এই ভাবনা।

নবম থেকে দ্বাদশ শ্রেনির শিক্ষক নিয়োগের জন্য যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল স্কুল সার্ভিস কমিশন সেখানে ন্যূনতম যোগ্যতামান ছিল অনার্স গ্র্যাজুয়েট ও পোষ্ট গ্র্যাজুয়েট। কিন্তু এই বিজ্ঞপ্তির পরেই শুরু হয় প্রতিবাদ। কারণ এনসিটিই -র নিয়ম বলছে নবম দশম শ্রেণির জন্য পাস গ্র্যাজুয়েটরাও পরীক্ষায় বসতে পারবেন। এরপরই প্রবল বিক্ষোভের মুখে দাঁড়িয়ে এবং এনসিটিইর সঙ্গে কথা বলে নিজেদের নিয়ম পরিবর্তন করেতে চলেছে এসএসসি। শিক্ষা দফতর সূত্রে খবর, নবম-দশম শ্রেণির ক্ষেত্রে পাস গ্র্যাজুয়েটদের সুযোগ দেওয়া হবে নতুন নিয়মে। অন্যদিকে একাদশ-দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে শুধুমাত্র অনার্স গ্র্যাজুয়েট  ও পোষ্ট গ্র্যাজুয়েটরাই সুযোগ পাবেন।

ফলে যেহেতু নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণির যোগ্যতামান আলাদা হয়ে যাচ্ছে সেহেতু দুটো পরীক্ষা নেওয়ার কথা ভাবছে স্কুল সার্ভিস কমিশন। সেক্ষেত্রে একই দিনে দুটি পরীক্ষা হবে নাকি  দু-দিনে হবে সে বিষয়ে নির্দিষ্টভাবে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। যদিও একজন পাস গ্র্যাজুয়েট কোনও একটি বিষয় যতটা গভীরে গিয়ে পড়াতে পারবেন তার থেকে সেই বিষয়ে অনার্স গ্র্যাজুয়েট অনেক বেশি গভীরে গিয়ে পড়াতে পারতেন বলেই অনেকে মনে করছেন। কিন্তু এনসিটিই-র নিয়ম কার্যকর করতে সেই পথ থেকে সরেই আসতে হল স্কুল সার্ভিস কমিশনকে।

.