ক্যান্সারের আধুনিক চিকিত্সা এবার কলকাতায়

ক্যান্সার চিকিত্‍সায় পার্সোনালাইজড মেডিসিন নামে আধুনিকতম পদ্ধতিতে কাজ শুরু হল কলকাতায়। দেশের মধ্যে এই প্রথম লাইভ সেল প্যাথলজি পরীক্ষা করছে কলকাতার এক বেসরকারি সংস্থা। ক্যান্সার আক্রান্ত কোষে কোন ধরনের ওষুধ প্রয়োগ করলে সবচেয়ে বেশি সুফল পাওয়া যাবে তা নির্ধারণ করা হচ্ছে ল্যাবরেটরিতে।

Updated By: Jun 12, 2012, 05:30 PM IST

ক্যান্সার চিকিত্‍সায় পার্সোনালাইজড মেডিসিন নামে আধুনিকতম পদ্ধতিতে কাজ শুরু হল কলকাতায়। দেশের মধ্যে এই প্রথম লাইভ সেল প্যাথলজি পরীক্ষা করছে কলকাতার এক বেসরকারি সংস্থা। ক্যান্সার আক্রান্ত কোষে কোন ধরনের ওষুধ প্রয়োগ করলে সবচেয়ে বেশি সুফল পাওয়া যাবে তা নির্ধারণ করা হচ্ছে ল্যাবরেটরিতে। এমনই দাবি, গবেষক সৌভিক সেনগুপ্তের।
পার্সোনালাইজড মেডিসিন পদ্ধতিতে একই ধরণের ক্যান্সারে আক্রান্ত আলাদা আলাদা ব্যক্তির দেহের ক্ষতিগ্রস্থ কোষ বিশ্লেষণ করে লাইভ সেল প্যাথলজিতে ক্যান্সার আক্রান্ত কোষ ও সুস্থ কোষকে পাশাপাশি রেখে দেখা হচ্ছে কোন ওষুধে সবচেয়ে ভাল ফল মিলছে। এক্ষেত্রে, মলিকিউলার প্যাথলজিতে মিউটেশন পরীক্ষা করা হচ্ছে। সেখানে এপিডারমাল গ্রোথ ফ্যাক্টর রিসেক্টর, কারস্টেন র‌্যাস, বি রাফ প্রোটিন বিশ্লেষণ করে রোগীর আয়ু বাড়ানো সম্ভব বলেও দাবি গবেষকদের।
আপাতভাবে রোগী সুস্থ হয়ে গেলেও কোন ধরণের ক্যান্সার কতদিনের মধ্যে ফিরে আসতে পারে, সে ক্ষেত্রে কোন ওষুধ ব্যবহার করা উচিত, তাও আগে থেকে ঠিক করে দিচ্ছে পার্সোনালাইজড মেডিসিন পদ্ধতি। বিশ্বে হাতে গোনা দু-একটি ল্যাবরেটরিতে এ ধরনের পরীক্ষার খরচ প্রায় দু লক্ষ টাকার কাছাকাছি। কলকাতার এই ল্যাবরেটরি দশ হাজার টাকার মধ্যে সেই খরচ রাখতে চাইছে বলে দাবি কর্তৃপক্ষের।

.