এসএসকেএমে কুকুরের ডায়ালিসিস, তৃণমূল নেতা নির্মল মাজিকে সতর্ক করল এমসিআই

এসএসকেএম হাসপাতালে কুকুরের ডায়ালিসিসের ঘটনায় তৃণমূল নেতা নির্মল মাজিকে সতর্ক করল মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া। ঘটনার নিন্দা করে রাজ্যের ৩ শীর্ষ আধিকারিকের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে তারা। 

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Oct 19, 2019, 06:55 PM IST
এসএসকেএমে কুকুরের ডায়ালিসিস, তৃণমূল নেতা নির্মল মাজিকে সতর্ক করল এমসিআই

নিজস্ব প্রতিবেদন: এসএসকেএম হাসপাতালে কুকুরের ডায়ালিসিসের ঘটনায় তৃণমূল নেতা নির্মল মাজিকে সতর্ক করল মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া। ঘটনার নিন্দা করে রাজ্যের ৩ শীর্ষ আধিকারিকের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে তারা। 

২০১৫ সালে এসএসকেএম হাসপাতালের নেফ্রোলজি বিভাগে কুকুরের ডায়ালিসিসের প্রস্তুতি নিয়েছিলেন তৎকালীন বিভাগীয় প্রধান তথা বর্তমানে স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রাজেন পান্ডে। আর কুকুরটি ছিল তৃণমূলের চিকিত্সক সংগঠনের নেতা নির্মল মাজির আত্মীয়ের। সে সময় এসএসকেএমের অধিকর্তা পরে শিক্ষা স্বাস্থ্য অধিকর্তা প্রদীপ মিত্রের বিরুদ্ধেও উঠেছিল অভিযোগের তির। তোলপাড় হয়েছিল রাজ্য রাজনীতি। তখন রাজেন পান্ডে সাফাই দিয়েছিলেন, মানুষ ও কুকুর স্তন্যপায়ী প্রাণী। একই মেশিনে ডায়ালিসিস হতে পারে। এতে কী এমন হয়েছে? 

এসএসকেএম হাসপাতালে সাধারণ মানুষকে ডায়ালিসিসের জন্য অপেক্ষা করতে হয়। সেখানে কুকুরের ডায়ালিসিসের উদ্যোগের বিরুদ্ধে উঠে নিন্দার ঝড়। দায়ের হয় একাধিক মামলা দায়ের হয়। 
রাজ্য মেডিক্যাল কাউন্সিল মামলাতে তথ্য খুঁজে পায়নি। কলকাতা হাইকোর্ট ও এমসিআই-এর কাছে অভিযোগ দায়ের করেন প্রবাসী চিকিৎসক কুণাল সাহা। তার প্রায় 4 বছর পর ওই অভিযোগের নিষ্পত্তি করল মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া। অভিযুক্তদের ভর্ৎসনা ও সতর্ক করে বলা হয়েছে, ভবিষ্যতে যেন এমন ঘটনা না ঘটে। ঘটনাটি নিন্দনীয়। 

নির্মল মাজি বলেছেন,"অভিযোগের কোনও ভিত্তি নেই। কলকাতা হাইকোর্টে আগেই খারিজ হয়ে গিয়েছে মামলা। এমন কোনও চিঠি পাইনি।"

আরও পড়ুন- সক্রিয় দরদীরাই এবার সিপিএমের শক্তি, খলনলচে পাল্টাচ্ছে আলিমুদ্দিন

.