দোষীদের আড়াল করে কংগ্রেসকে দরজা দেখালেন মুখ্যমন্ত্রী

রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজে অধ্যক্ষ নিগ্রহের ঘটনাকে `ছোট্ট ঘটনা` বলে ব্যাখ্যা করলেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। মহাকরণে আজ তিনি বলেন, `রায়গঞ্জের ঘটনা ছোট্ট ঘটনা, তিলকে তাল করা হচ্ছে।

Updated By: Jan 7, 2012, 03:34 PM IST

রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজে অধ্যক্ষ নিগ্রহের ঘটনাকে `ছোট্ট ঘটনা` বলে ব্যাখ্যা করলেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। মহাকরণে আজ তিনি বলেন, `রায়গঞ্জের ঘটনা ছোট্ট ঘটনা, তিলকে তাল করা হচ্ছে। ছোট ছোট ছেলেরা এই কাজ করে ফেলেছে।` রায়গঞ্জের ঘটনা নিন্দাজনক বলে মেনে নিলেও মমতা বন্দ্যোপাধ্যায়ের মতে এ ক্ষেত্রে অভিযুক্তদের সংশোধনের সুযোগ দেওয়া উচিত। তাঁর অভিযোগ, পুলিসের বহু ওসি সিপিআইএম-এর দালাল হিসেবে কাজ করছেন। মহাকরণে এ দিন তিনি বলেন, তিনি মুখ্যমন্ত্রী হিসেবে নয়, তৃণমূলের চেয়ারপার্সন হিসেবেই বিবৃতি দিচ্ছেন।
রায়গঞ্জ কলেজের ঘটনাকে গুরুত্বহীন, অকিঞ্চিত্‍কর হিসেবে চিহ্নিত করার পাশাপাশি তৃণমূল নেতাদের দ্বারা অধ্যাপক নিগ্রহের লাইভ কভারেজ নিয়েও ক্ষোভ উগরে দেন তৃণমূল নেত্রী। সরাসরি সংবাদমাধ্যমের বিরুদ্ধে টাকা নিয়ে কাজ করার অভিযোগ তোলেন তিনি। মহাকরণে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, অধ্যক্ষ নিগ্রহের আগেও কয়েকদিন ধরে রায়গঞ্জে বেশ কিছু ঘটনা ঘটেছিল। কিন্তু, কোনও সংবাদমাধ্যমই তার কোনও খবর করেনি। এর পিছনে কোনও টাকার অঙ্ক কাজ করেছে। সব প্রমাণ দাখিল করবেন তিনি।

তবে রায়গঞ্জ কাণ্ড নিয়ে মুখ্যমন্ত্রীর এদিনের মূল লক্ষ্য ছিল তাঁরই জোটশরিক দল। কংগ্রেসের বিরুদ্ধে তোপ দেগে মুখ্যমন্ত্রীর অভিযোগ, কংগ্রেসের চক্রান্তেই রায়গঞ্জ কলেজে অধ্যক্ষ নিগ্রহের ঘটনা ঘটেছে। মুখ্যমন্ত্রী বলেছেন, কেন্দ্রীয় নীতির বিরোধিতা করাতেই কংগ্রেস চক্রান্ত করে এই ধরনের ঘটনা ঘটাচ্ছে। কংগ্রেসকে তাই তাঁর হঁশিয়ারি, সিপিআইএমের সঙ্গে হাত মিলিয়ে কাজ করলে কংগ্রেসের জন্য দরজা খোলা আছে। চাইলে তারা চলে যেতে পারে।
মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন কংগ্রেস নেতা অরুণাভ ঘোষ ও নির্বেদ রায়। নির্বেদবাবু বলেন, `অতীতে পিডিএস, এসইউসিআই, বিজেপির মতো দলকে ব্যবহার করে ছুঁড়ে ফেলে দিয়েছেন তৃণমূল কংগ্রেস নেত্রী। রাজ্যে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর কংগ্রেসের ক্ষেত্রেও একই পরিকল্পনা রয়েছে তাঁর।`

.