'রিজার্ভ ব্যাঙ্ককে যেন রাজনৈতিক ব্যবহার না করা হয়', উর্জিত প্যাটেলের কাছে দাবি মমতার

রিজার্ভ ব্যাঙ্কের যেন রাজনৈতিক ব্যবহার বা অপব্যবহার না হয়। উর্জিত প্যাটেলের কাছে দাবি জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে RBI গভর্নরের সঙ্গে প্রায় একঘণ্টা বৈঠক করেন মুখ্যমন্ত্রী। দু'পাতার চিঠিতে পেশ করেছেন দাবি দাওয়া। নতুন নোটে তাঁর সই জ্বলজ্বল করছে। কিন্তু, তিনি কোথায়? নোট বাতিলের পর থেকেই ডেকে ডেকেও তাঁকে পাচ্ছে না বিরোধীরা। প্রথম নাগাল পেলেন মুখ্যমন্ত্রী। তিন মাস পুরনো অ্যাপয়েন্টমেন্ট রক্ষা করতে নবান্নে পা দিলেন রিজার্ভ ব্যাঙ্কের নতুন গভর্নর।

Updated By: Dec 15, 2016, 09:54 PM IST
'রিজার্ভ ব্যাঙ্ককে যেন রাজনৈতিক ব্যবহার না করা হয়', উর্জিত প্যাটেলের কাছে দাবি মমতার

ওয়েব ডেস্ক : রিজার্ভ ব্যাঙ্কের যেন রাজনৈতিক ব্যবহার বা অপব্যবহার না হয়। উর্জিত প্যাটেলের কাছে দাবি জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে RBI গভর্নরের সঙ্গে প্রায় একঘণ্টা বৈঠক করেন মুখ্যমন্ত্রী। দু'পাতার চিঠিতে পেশ করেছেন দাবি দাওয়া। নতুন নোটে তাঁর সই জ্বলজ্বল করছে। কিন্তু, তিনি কোথায়? নোট বাতিলের পর থেকেই ডেকে ডেকেও তাঁকে পাচ্ছে না বিরোধীরা। প্রথম নাগাল পেলেন মুখ্যমন্ত্রী। তিন মাস পুরনো অ্যাপয়েন্টমেন্ট রক্ষা করতে নবান্নে পা দিলেন রিজার্ভ ব্যাঙ্কের নতুন গভর্নর।

আরও পড়ুন- নোটের জন্য ভোগান্তির শেষ কবে? উঠছে প্রশ্ন

প্রোটোকল বৈঠক। স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু, এখন বৈঠকেরই বিশেষ গুরুত্ব। একদিকে, মোদী বিরোধী ফ্রন্টের প্রধান মুখ মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে, সাংবিধানিক সংস্থা রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর। উর্জিত প্যাটেলের হাতে দু'পাতার চিঠি তুলে দিয়েছেন মুখ্যমন্ত্রী। ধরিয়েছেন তিন পাতার দাবি সনদ। ৫০০ ও ১০০ টাকার নোটের আকালে মার খাচ্ছেন ছোট ব্যবসায়ীরা, অভিযোগ মুখ্যমন্ত্রীর। নোটের আকালে খরিফ ফসল কাটা এবং রবিশস্য ও আলুর বীজ কেনার টাকা নেই। নগদের অভাবে ধসে পড়েছে মাঝারি এবং ক্ষুদ্রশিল্প, গভীর সমস্যায় অসংগঠিত ক্ষেত্র। চা বাগানের শ্রমিকদের মজুরি দেওয়ার ক্ষেত্রে অসম ও বাংলায় দুই ধরনের নীতি নিয়ে চলছে কেন্দ্র।

আরও পড়ুন- ফের নরেন্দ্র মোদীকে বিঁধলেন আডবাণী

রাজ্যের ১০%-এর কম গ্রামে ব্যাঙ্কের শাখা রয়েছে, মানুষকে পরিষেবা পৌছে দিতে ব্যবস্থা নিক RBI নতুন নোট বণ্টনে কেন্দ্রের বিরুদ্ধে বারবার বৈষম্যের অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী। উর্জিত প্যাটেলের কাছে তাঁর দাবি, কোন রাজ্য কত নোট পাচ্ছে তা খোলসা করুক RBI। নবান্নে একঘণ্টা বৈঠক হয় দুজনের। মুখ্যমন্ত্রীর দাবি, উর্জিত ছিলেন নিরুত্তর। নোট বাতিলের প্রতিবাদে দেশজুড়ে একাধিক বিরোধী দল সরব। তার মধ্যে রাজ্যের মুখ্যমন্ত্রীই প্রথম কথা বললেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের সঙ্গে। আনুষ্ঠানিকভাবে পেশ করলেন অভিযোগ ও দাবিদাওয়া।

.