একাধিক নয়া সুযোগ-সুবিধা সহ কলকাতা মেট্রোয় বড়সড় পরিবর্তন

মেট্রোয় মেজর নিউজ। কলকাতার মেট্রো যাত্রীদের জন্য সুখবর। পুজোর আগেই আসছে দুটি নতুন ঝকঝকে, অত্যাধুনিক মেট্রো রেক। হাতের মুঠোয় প্রচুর নয়া সুযোগসুবিধা। এই বিশেষ প্রাপ্তি-যোগ এখন শুধু সময়ের অপেক্ষা।  

Updated By: Jun 3, 2017, 12:59 PM IST
একাধিক নয়া সুযোগ-সুবিধা সহ কলকাতা মেট্রোয় বড়সড় পরিবর্তন

ওয়েব ডেস্ক : মেট্রোয় মেজর নিউজ। কলকাতার মেট্রো যাত্রীদের জন্য সুখবর। পুজোর আগেই আসছে দুটি নতুন ঝকঝকে, অত্যাধুনিক মেট্রো রেক। হাতের মুঠোয় প্রচুর নয়া সুযোগসুবিধা। এই বিশেষ প্রাপ্তি-যোগ এখন শুধু সময়ের অপেক্ষা।  

মেট্রোর নতুন জোড়া প্রাপ্তি নিয়ে মাতামাতি মোটেই অমূলক নয়। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই নয়া রেকগুলি। থাকছে অত্যাধুনিক নানা ব্যবস্থা। প্রতিটি কামরায় থাকবে একাধিক স্পেশাল বাটন। কোনও যাত্রী সমস্যায় পড়লে সেই বাটন টিপে সরাসরি কথা বলতে পারবেন চালকের সঙ্গে। বাটনটি টিপলেই চালকের কাছে পৌছে যাবে বিপদ-বার্তা। মেট্রোর দীর্ঘ টানেল পথে কেউ হঠাত্‍ করে অসুস্থ হয়ে পড়লে, এভাবে সহজেই চালকের কাছে খবর পৌছে দেওয়া যাবে। এতে চালক পরবর্তী স্টেশনে খবর দিয়ে রাখতে পারবেন, যাতে সেখানে চিকিত্‍সার ব্যবস্থা আগাম করে রাখা সম্ভব হবে।

মেট্রো চলার সময় প্রচুর পরিমাণে তাপ উত্‍পন্ন হয়, যা সুড়ঙ্গপথেই আটকে থাকে। ক্রমাগত বেশি তাপ উত্‍পন্ন হলে তা মেট্রো রেকগুলিকে ধীরে ধীরে গরম করে তোলে। নতুন রেকগুলির ক্ষেত্রে অনেক কম তাপ উত্‍পন্ন হবে, ফলে কুলিং এফেক্ট আরও ভাল হবে বলে মত বিশেষজ্ঞদের। মেট্রোয় একটি কোচ থেকে আরেক কোচে যাওয়ার ভেস্টিবিউল বা সংযোগকারী পথটি এখন বেশ সরু। অথচ বিপদে পড়লে এই পথে অনেকের একসঙ্গে যাওয়ার প্রয়োজন পড়তে পারে। নতুন রেকে ভেস্টিবিউল অনেক চওড়া হবে।

সেইসঙ্গে মেট্রোয় শেষ কোচে বিপদ হলে বা আগুন লাগলে তা সেখানেই ছেড়ে যাওয়ার সুযোগও থাকছে নতুন রেকগুলিতে। মেট্রোর নয়া, অত্যাধুনিক রেকের হাত ধরেই আগামিদিনে যাত্রী স্বাচ্ছন্দ্য অনেক বাড়বে। আশা মেট্রো রেল কর্তৃপক্ষের।

আরও পড়ুন, IRCTC-তে এখন যখন ইচ্ছে টিকিট কাটুন, দাম মেটান পরে

.