Kolkata Uttar Lok Sabha Election Result 2024: বিদ্রোহ-ই সার তাপসের, 'পক্ক কেশ' সুদীপেই ভরসা কলকাতা উত্তরের!

Kolkata Uttar Lok Sabha Election Result 2024: ২০০৯ থেকে উত্তর কলকাতা আসনে টানা ৩ বারের সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্য়ায়। তবে এবার সুদীপ বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে তাপস রায়ের বিবাদ ও তার জেরে তাপস রায়ের দলত্যাগ এবং পরবর্তীতে বিজেপিতে যোগদান ও উত্তর কলকাতা আসনে বিজেপির তাঁকে প্রার্থী করা নয়া মাত্রা যোগ করে।  

Updated By: Jun 4, 2024, 06:59 PM IST
Kolkata Uttar Lok Sabha Election Result 2024: বিদ্রোহ-ই সার তাপসের, 'পক্ক কেশ' সুদীপেই ভরসা কলকাতা উত্তরের!

Kolkata Uttar Lok Sabha Election Result 2024 Latest Update: লড়াই ছিল প্রাক্তন 'সহযোদ্ধা'র সঙ্গে। আর সেই লড়াইয়ে শেষ হাসি হাসলেন সুদীপ বন্দ্যোপাধ্য়ায়-ই। লোকসভা নির্বাচন ২০২৪-এর ফলাফল ঘোষণা হতেই দেখা গেল কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রে জয়ী হয়েছেন সুদীপ বন্দ্যোপাধ্য়ায়। ৫৯,৩০০ ভোটে জয়ী হয়েছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ লোকসভা আসন এই কলকাতা উত্তর। সুদীপ-তাপসের দ্বৈরথে নজর ছিল সব মহলের। কলকাতা উত্তর আসনে ২০২৪-এর লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল- 

লোকসভা নির্বাচন ২০২৪: কলকাতা উত্তর

দল- প্রার্থী - প্রাপ্ত ভোট 
তৃণমূল- সুদীপ বন্দ্যোপাধ্য়ায়- ৩,৫১,৯১৪
বিজেপি- তাপস রায়- ২,৯২,৬১৪
কংগ্রেস- প্রদীপ ভট্টাচার্য- ৯৩,৮৫২

কবে ভোট হয়
সাত দফা ভোটের একদম শেষ দফায় ভোট হয় কলকাতা উত্তরে। ভোট হয় ১ জুন তারিখে। 

ভোটের হার
ভোট পড়েছে ৬৩.৫৯ শতাংশ।

কেন্দ্রের খুঁটিনাটি ও ইতিহাস
কলকাতা জেলার অংশবিশেষ নিয়ে এই কলকাতা লোকসভা কেন্দ্র। আগের কলকাতা উত্তর-পশ্চিম ও কলকাতা উত্তর-পূর্ব আসন দুটিকে মিলিয়ে দিয়ে তৈরি হয় এই কলকাতা উত্তর লোকসভা আসনটি। কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের অন্তর্গত ৭টি বিধানসভা হল- চৌরঙ্গী, এন্টালি, বেলেঘাটা, জোড়াসাঁকো, শ্যামপুকুর, মানিকতলা, কাশীপুর-বেলগাছিয়া। মোট ভোটার সংখ্যা ১৪ লাখ ৩৭ হাজার ৯১২ জন। কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের ২১.৩ শতাংশ মুসলিম ভোটার। ১৯৮৪ সাল থেকে কলকাতা উত্তর-পূর্ব আসনে একটানা ৬ বার জিতেছিলেন অজিত পাঁজা। তবে ২০০৪-এ মহম্মদ সেলিম তৃণমূলের হাত থেকে ছিনিয়ে নেন কলকাতা উত্তর-পূর্ব আসনটি। এরপর ২০০৯-এ আসন পুনর্বিন্যাসের পর প্রথম ভোটেই কলকাতা উত্তর আসনটি বামেদের হাত থেকে ফের ছিনিয়ে নেয় তৃণমূল কংগ্রেস। জেতেন সুদীপ বন্দ্যোপাধ্য়ায়। ২০০৯ থেকে উত্তর কলকাতা আসনে টানা ৩ বারের সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্য়ায়। সুদীপের গড় বলেই এখন পরিচিত উত্তর কলকাতা। তবে এবার সুদীপ বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে তাপস রায়ের বিবাদ ও তার জেরে তাপস রায়ের দলত্যাগ এবং পরবর্তীতে বিজেপিতে যোগদান ও উত্তর কলকাতা আসনে বিজেপির তাঁকে প্রার্থী করা নয়া মাত্রা যোগ করে।  

২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল
২০১৯ লোকসভা নির্বাচনে উত্তর কলকাতা আসনে জয়ী হন সুদীপ বন্দ্যোপাধ্য়ায়। প্রাপ্ত ভোট ৪ লাখ ৭৪ হাজার ৪৯০। দ্বিতীয় স্থানে ছিলেন বিজেপির রাহুল সিনহা। তাঁর প্রাপ্ত ভোট ৩ লাখ ৪৭ হাজার ৩০৭। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ১ লাখ ২৭ হাজারের কিছু বেশি ভোটে জেতেন সুদীপ বন্দ্যোপাধ্য়ায়। তৃতীয় স্থানে থাকা সিপিআইএম-এর কণীনিকা বোস পান ৭০ হাজার ৮৪৮ ভোট। আর চতুর্থ স্থানে থাকা কংগ্রেসের সায়েদ শাহিদ ইমাম পান ২৬ হাজার ৭২ ভোট।

আরও পড়ুন, Diamond Harbour Lok Sabha Election result: ডায়মন্ড হারবারে হ্যাটট্রিকের পথে অভিষেক, ৮৫৭৭০ ভোটে এগিয়ে...

আরও পড়ুন, Jadavpur Lok Sabha Election result: যাদবপুরে ২০৭৫৫ ভোটে এগিয়ে সায়নী!

আরও পড়ুন, Kolkata Dakshin Lok Sabha Election result: কলকাতা দক্ষিণে ১৪ হাজার ৩০২ ভোটে এগিয়ে এগিয়ে মালা রায়...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.