আলোর উত্সবের আগে অন্ধকারেও কাজ করছেন শিল্পীরা

আর মাত্র হাতে গোনা কয়েকটা দিন। তার পরেই আলোর উত্সবে মাতবে গোটা দেশ। তাই কুমোরটুলি জুড়ে এখন চরম ব্যস্ততার সঙ্গে চলছে প্রতিমা তৈরির কাজ। খুব কম সময়ের মধ্যে পুজো উদ্যোক্তাদের চাহিদামাফিক প্রতিমা গড়ে দেওয়া কুমোরটুলীর প্রতিমাশিল্পীদের কাছে বড় চ্যালেঞ্জ।

Updated By: Nov 4, 2012, 08:20 PM IST

আর মাত্র হাতে গোনা কয়েকটা দিন। তার পরেই আলোর উত্সবে মাতবে গোটা দেশ। তাই কুমোরটুলি জুড়ে এখন চরম ব্যস্ততার সঙ্গে চলছে প্রতিমা তৈরির কাজ। খুব কম সময়ের মধ্যে পুজো উদ্যোক্তাদের চাহিদামাফিক প্রতিমা গড়ে দেওয়া কুমোরটুলীর প্রতিমাশিল্পীদের কাছে বড় চ্যালেঞ্জ।
লক্ষ্মীপুজোর পর মাত্র ১৫ দিন সময়ের মধ্যে কালী প্রতিমা তৈরি করতে হয় শিল্পীদের। অন্যদিকে কালী প্রতিমা তৈরিতে সময় কম কিন্তু পরিশ্রম বেশি। প্রতিমায় ব্যবহার করা হয় অনেক বেশি রং। তারওপর প্রতিবছরই দুর্গাপুজোর পরে বাড়ি চলে যান শ্রমিকদের বড় অংশ। কাজে সাহায্যের জন্য প্রয়োজন মাফিক শ্রমিক পান না শিল্পীরা। চড়া মজুরিতে শ্রমিক জোগাড় করে তাদের কাজ চালাতে হয়।
সেইসঙ্গেই কালী পুজোতেও এখন থিমের ভির। বড় পুজোগুলিতে রয়েছে উদ্বোধনের চমক। তাই পুজোর তিন চার দিন আগেই প্যান্ডেলে প্রতিমা নিয়ে যেতে চান উদ্যোক্তারা। আর এই সব আবদার মেটাতে এখন দিনরাত এক করে কাজ করতে হচ্ছে শিল্পীদের। তবে আকাশের মুখ ভারি হওয়া আশঙ্কায় শিল্পীরা। দুদিন হল শহর কলকাতায় চড়া রোদ ওঠেনি। আরও দুদিন এমন চললে সমস্যা বাড়বে। সবকিছু মিলিয়ে আলোর উত্সবের আগে সামনে অন্ধকার দেখছেন শিল্পীরা।

.