করোনার মতো ডেঙ্গু যেন দ্রুত না ছড়ায়, সতর্ক করা হল পুর আধিকারিকদের

বাঘা যতীনের বরো ১১ অফিস থেকেই শুরু হল এই ডেঙ্গু মোকাবিলা বৈঠক

Updated By: Jul 26, 2021, 08:46 PM IST
করোনার মতো ডেঙ্গু যেন দ্রুত না ছড়ায়, সতর্ক করা হল পুর আধিকারিকদের

নিজস্ব প্রতিবেদন: করোনা নিয়ে নাজেহাল, তার উপরে চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। বর্ষার জল জমা শুরু হতেই কলকাতার পুরসভার বিভিন্ন জায়গা থেকে ডেঙ্গুর খবর আসছে। তাতেই শঙ্কিত কলকাতা পুরসভা। এনিয়ে ব্যবস্থা নিতে উদ্যোগ নিলেন পুর আধিকারিকরা।

করোনা পরিস্থিতিতে অধিকাংশ কর্মীই কোভিড মোকাবিলায় ব্যস্ত। এর মধ্যে ডেঙ্গু সামাল দেওয়া যাবে কীভাবে? এনিয়ে পুরসভার দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসলেন পুরসভার ভারপ্রাপ্ত কো-অর্ডিনেটর অতীন ঘোষ। শুধুমাত্র স্বাস্থ্য বিভাগই নয়, বৈঠক হল কঠিন বর্জ্য নিকাশী বিভাগের আধিকারিকদের সঙ্গেও।

আরও পড়ুন-Mirabai Chanu: রাজকীয় সংবর্ধনায় ঘরে ফিরলেন 'রুপোর মেয়ে' চানু, দেখুন ভিডিয়ো

বাঘা যতীনের বরো ১১ অফিস থেকেই শুরু হল এই ডেঙ্গু মোকাবিলা বৈঠক। যে সমস্ত ওয়ার্ডে ডেঙ্গুর প্রকোপ বেশি সেই সমস্ত ওয়ার্ডগুলো অবস্থিত মূলত কলকাতা পুরসভার সংযুক্ত এলাকায়। অর্থাৎ বাইপাসের ধারে যে সমস্ত অঞ্চল রয়েছে-যাদবপুর, সন্তোষপুর, মুকুন্দপুর এই সমস্ত জায়গায়।

উল্লেখ্য, এই অঞ্চলগুলোতেই সবচেয়ে বেশি ছিল করোনার দাপট। পুরো আধিকারিকরা মনে করেন একটা socio-economic সিচুয়েশনের জন্য এই ঘটনা ঘটছে। একদিকে যেমন রয়েছে সমাজের উচ্চতর শ্রেণীর বাস ঠিক তেমনি রয়েছে কলোনি এরিয়া। এইসব এলাকায় মানুষের আর্থিক উন্নতি হলেও ফেরেনি সচেতনতা।

আরও পড়ুন-UNESCO World Heritage: বিশ্ব-ঐতিহ্যের স্বীকৃতি পেল তেলেঙ্গানার রামাপ্পা মন্দির

বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ মানুষকে বোঝানো বা তাদের মধ্যে সচেতনতা তৈরি করা বা তাদের বাড়িতে পৌঁছানোর যতটা পুরো কর্মীদের পক্ষে সহজ আবাসনের ক্ষেত্রে ততটা সহজ হয় না কোনদিনই। তাই ডেঙ্গুই হোক বা কোভিড-সচেতনতার বার্তা পৌছতে বেশ খানিকটা বেগ পেতে হয় পুরকর্মীদের। সে ক্ষেত্রে ঊর্ধ্বতন অফিসারদের দায়িত্ব নিতে বলা হয়েছে এ দিনের বৈঠকে। করোনার মতো ডেঙ্গু যাতে দ্রুত ছড়িয়ে না পড়ে সেজন্য আগে থেকে সচেতন থাকতে বলা হয়েছে সমস্ত পুরো আধিকারিকদের। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.