Durga Puja Carnival: ২ বছর পর কার্নিভাল, নাচে পা মেলালেন মমতা, রঙিন রেড রোড

রামমোহন সম্মিলনীর ট্যাবলোর থিম ছিল জঙ্গল কন্যা। ট্যাবলোর সামনে ঢাকের উপরে দাঁড়িয়ে ঢাকা বাজান এক আদিবাসী মহিলা। এই সময় স্টেজ থেকে ঢাকা বাজালেন মমতাও। পাশাপাশি সাঁওতালি গানে আদিবাসী মহিলাদের নাচের সঙ্গে পা মেলান মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে বিধায়ক অদিতি মুন্সি, রাজ চক্রবর্তী, কাঞ্চন মল্লিকদের দেখা গেলেও দেখা মিলল না নুসরত জাহান ও মিমি চক্রবর্তীদের মতো সাংসদদের। 

Updated By: Oct 8, 2022, 07:07 PM IST
Durga Puja Carnival: ২ বছর পর কার্নিভাল, নাচে পা মেলালেন মমতা, রঙিন রেড রোড
ফোটো- টুইটার

জি ২৪ ঘণ্টা ডিডিট্যাল ব্যুরো: দশমী হয়ে গেলেও পুজোর রেশ শেষ হয়নি শহরে। ২ বছর পর নির্ধারিত সময় অনুযায়ীই শুরু হল কলকাতা মেগা কার্নিভাল ২০২২। কার্নিভালে উত্তর কলকাতা, দক্ষিণ কলকাতা এবং সল্টলেকের মোট ৯৯ টি দুর্গাপুজো কমিটি অংশগ্রহণ করবে। থিমের সঙ্গে সাযুজ্য রেখে বিভিন্ন পুজো কমিটির তরফে ট্যাবলো সাজানো হয়েছে। একের পর এক সেই ট্যাবলো এবং প্রত্যেক পুজো কমিটির পারফরমেন্সে সেজে উঠল রেড রোড। কাঁসর-করতাল-ঢাক বাজালেন মুখ্যমন্ত্রী, সেই সঙ্গে নাচের তালে পা মেলালেন মমতা বন্দ্যোপাধ্যায় নিজে। কার্নিভাল শুরু করতে গাড়ি থেকে নেমে পায়ে হেঁটে রেড রোডের দিকে কিছুটা এগিয়ে যান মুখ্যমন্ত্রী। কথা বলেন দ্বায়িত্বপ্রাপ্ত পুলিস আধিকারিকদের সঙ্গেও। অনুষ্ছানের সূচনা হয় মুখ্যমন্ত্রীর লেখা গানে দীক্ষামঞ্জরীর নৃত্য পরিবেশনের মাধ্যমে।

রামমোহন সম্মিলনীর ট্যাবলোর থিম ছিল জঙ্গল কন্যা। ট্যাবলোর সামনে ঢাকের উপরে দাঁড়িয়ে ঢাকা বাজান এক আদিবাসী মহিলা। এই সময় স্টেজ থেকে ঢাকা বাজালেন মমতাও। পাশাপাশি সাঁওতালি গানে আদিবাসী মহিলাদের নাচের সঙ্গে পা মেলান মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে বিধায়ক অদিতি মুন্সি, রাজ চক্রবর্তী, কাঞ্চন মল্লিকদের দেখা গেলেও দেখা মিলল না নুসরত জাহান ও মিমি চক্রবর্তীদের মতো সাংসদদের। প্রতিবারের মতো এবারেও মঞ্চে দেখা গেল বহু টেলিভিশন তারকাদের। ঋত্বিকা সেন, তৃণা সাহা, জুন মালিয়াদের মতো টেলিভিশন তারকাদেরও দেখা গেল কার্নিভালের মঞ্চে। দক্ষিণপাড়া সর্বজনীন দুর্গোৎসব কমিটির ট্যাবলোর সামনে হাঁটতে দেখা গিয়েছে স্বস্তিকা মুখোপাধ্যায়কেও। 

থিমের সঙ্গে সামঞ্জস্য রেখে ট্যাবলো সাজিয়েছে চেতলা অগ্রণী, সিংহী পার্ক, চক্রবেড়িয়া, বাবুবাগান, দমদম তরুণ দল, কলেজ স্কোয়ারের মতো পুজো কমিটিরা। শ্রীভূমির ট্যাবলোর সঙ্গে কার্নিভালে নাচ করতে দেখা গেল অঙ্কুশ-ঐন্দ্রিলা জুটিকে। ঢাকের বাদ্যি, গরবা নাচ, ধামসা-মাদল সব মিলে মিশে গিয়েছে পুজোর কার্নিভালে। সব মিলিয়ে রঙিন হয়ে উঠছে পুজোর কার্নিভাল। শুক্রবার মণ্ডপেই ৪৩ ফুটের প্রতিমা বিসর্জন দিয়েছে উত্তরের টালা প্রত্যয়। তবে তারা কার্নিভালের জন্য তৈরি করেছে একটি ফাইবারের প্রতিমা। গুজরাতের গরবা নাচ প্রদর্শন করেছে চক্রবেড়িয়া সর্বজনীন। বিশ্ব বাংলা সেরার সেরা পুরস্কারপ্রাপ্ত দক্ষিণ কলকাতা সর্বজনীন দুর্গোৎসব কমিটির ট্যাবলোও ছিল থিম মাফিক। 

কার্নিভাল দেখতে রেড রোডে ভিড় করেছেন হাজার হাজার মানুষ। সেকারণে নিয়ন্ত্রণ করা হয়েছে যান চলাচলও। নিরঞ্জনের গাড়ি বাদে সমস্ত ধরনের পণ্যবাহী গাড়ির চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। দুপুর ২টো থেকে কার্নিভাল শেষ না হওয়া পর্যন্ত যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে রেড রোড চত্বরে। খিদিরপুর রোড, লাভার্স লেন, হসপিটাল রোড, কইনসওয়ে, এসপ্ল্যানেড র‌্যাম্প, প্ল্যাসে গেট রোড ও মেয়ো রোডও কয়েক ঘণ্টার জন্য বন্ধ রয়েছে।

আরও পড়ুন, কার্নিভালে আসার পথে দুর্ঘটনা, ট্যাবলোতে ধাক্কা বেপরোয়া ট্যাক্সির

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.