Joka-Taratala Metro: বড় কাজ রাতেই নীরবে এগিয়ে গেল জোকা মেট্রোয়, এবার দ্রুত এগোবে সুরঙ্গের কাজ

শহরের ব্যস্ততম রাস্তাগুলির মধ্যে এই এলাকা অন্যতম। এই ব্যস্ত এলাকায় গ্রাইডার বসানোর কাজ মোটেই সহজ ছিল না। অত্যন্ত চ্যালেঞ্জিং ছিল কাজটি। প্রায় বারো ঘণ্টা ট্র্যাফিক ব্লক করে এই কাজটি করা হয়েছে। কলকাতা ট্রাফিক পুলিস সাহায্য করেছে। তারা রবিবার বিকেলের পর থেকেই রাস্তার মাঝখান ব্লক করে দুদিকের সঙ্কীর্ণ রাস্তা দিয়ে ধীরে ধীরে যান চলাচল করিয়ে পরিস্থিতি সামাল দিয়েছে।

Updated By: Apr 18, 2023, 07:49 AM IST
Joka-Taratala Metro: বড় কাজ রাতেই নীরবে এগিয়ে গেল জোকা মেট্রোয়, এবার দ্রুত এগোবে সুরঙ্গের কাজ

অয়ন ঘোষাল: বড় কাজ রাতেই নীরবে এগিয়ে গেল জোকা মেট্রোয়। কলকাতা মেট্রোর আরও একটি সাফল্য জোকা-এসপ্ল্যানেড মেট্রো প্রকল্পের কাজে। সোমবার গভীর রাতে তারাতলা থেকে এসপ্ল্যানেডের কাজে আরও গতি আনার জন্য ডায়মন্ড হারবার রোড ও বর্ধমান রোডের ক্রসিয়ের কাছে বসিয়ে দেওয়া হল ৫০ মিটারের স্টিলের কম্পোজিট গ্রাইডার। 

শহরের ব্যস্ততম রাস্তাগুলির মধ্যে এই এলাকা অন্যতম। এই ব্যস্ত এলাকায় গ্রাইডার বসানোর কাজ মোটেই সহজ ছিল না। অত্যন্ত চ্যালেঞ্জিং ছিল কাজটি। কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানাচ্ছেন, ‘এই এলাকাটি ভীষণভাবে জনবহুল। কাছেই রয়েছে পেট্রোল পাম্প, দোকান এবং বাড়ি-ঘর। এক্ষেত্রে ঠিকঠাক পরিকল্পনা করে গোটা প্রক্রিয়াটি সম্পন্ন করা একটি বড় চ্যালেঞ্জ ছিল মেট্রোর জন্য’।

প্রায় বারো ঘণ্টা ট্র্যাফিক ব্লক করে এই কাজটি করা হয়েছে। কলকাতা ট্রাফিক পুলিস সাহায্য করেছে। তারা রবিবার বিকেলের পর থেকেই রাস্তার মাঝখান ব্লক করে দুদিকের সঙ্কীর্ণ রাস্তা দিয়ে ধীরে ধীরে যান চলাচল করিয়ে পরিস্থিতি সামাল দিয়েছে। রেল বিকাশ নিগম লিমিটেডের শীর্ষ কর্তারা এবং অন্যান্য কর্মীরা দিনরাত এক করে দিয়েছেন, যাতে সবকিছু সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। চারটি প্লেট নিয়ে তৈরি করা হয়েছে এই গ্রাইডারটি। কর্মীদের জন্য যাবতীয় সুরক্ষা ব্যবস্থা মেনেই গোটা প্রক্রিয়া চালানো হয়েছে বলে জানিয়েছেন কৌশিক মিত্র।

আরও পড়ুন: Governor CV Ananda Bose: রাজভবনে শিক্ষাবিদদের সঙ্গে বৈঠক রাজ্যপালের

এতদিন মাঝেরহাটের কাছে তৈরি করা একটি ছোট সুরঙ্গ দিয়ে কর্মী এবং প্রয়োজনীয় সামগ্রী মাটির নিচে পাঠানো হচ্ছিল। এর ফলে কাজও হচ্ছিল অনেকটা ধীর গতিতে। জানা গিয়েছে এই কাজ শেষ হওয়ার ফলে এবার অত্যন্ত সহজে মাটির নীচে পৌঁছে যাবে মেট্রোর সুরঙ্গ তৈরির সমস্ত সামগ্রী। আর এর ফলেই কাজে আরও গতি আসবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Mukul Roy Missing: কলকাতা বিমানবন্দর থেকে 'নিখোঁজ' মুকুল রায়!

অন্যদিকে গঙ্গার তলা দিয়ে প্রথম মেট্রো রেক (Kolkata East-West Metro) পৌঁছে গিয়েছ হাওড়া ময়দানে। বুধবার সকালেই প্রথম ট্রেনের রেক নিয়ে যাওয়া হয় হাওড়া ময়দান পর্যন্ত। পরীক্ষামূলকভাবে দ্বিতীয় মেট্রোরেলের রেকটিও নিয়ে যাওয়া হয় সেদিনই। গঙ্গার তলা দিয়ে যে সুড়ঙ্গ তৈরি হয়েছে সেই লাইন দিয়েই প্রথম ট্রেনের চাকা গড়াল। এসপ্ল্যানেড থেকে হাওড়া পর্যন্ত মেট্রোর ট্রায়াল রানের জন্য হাওড়া ময়দানেই রাখা থাকবে দুটি ট্রেন।

দেশে প্রথম নদীর তলা দিয়ে মেট্রো যাবে শহর কলকাতায়। এর আগে দেশের কোনও রাজ্যে নদীপথে মেট্রো যায়নি। গঙ্গার রিভার বেস থেকে ১৩ মিটার নীচে তৈরি হয়েছে এই টানেল। কোথাও কোথাও গভীরতা ১৫ মিটার। হাওড়া ময়দান থেকে শুরু করে সুড়ঙ্গ পথে গঙ্গার তলা দিয়ে গিয়ে সল্টলেক সেক্টর ফাইভ। বহু বছর ধরেই কলকাতায় ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের কাজ চলছে। কিন্তু কবে সেই কাজ শেষ হবে? কবে গঙ্গার তলা দিয়ে মেট্রো যাত্রার আনন্দ উপভোগ করতে পারবেন যাত্রীরা? সে বিষয়ে কোনও তথ্য মেলেনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.