JU: বড় পর্দায় বিশ্বকাপের ফাইনাল দেখার অনুমতি, যাদবপুরে পড়য়াদের সই করতে হল মুচলেকায়

JU: খেলা দেখার বিষয়টি নিয়ে উপাচার্য বলেন, ছাত্রদের কোনও আবদার বা আনন্দে আমরা কখনওই বাধা দিইনি। এরকম চাইও না। তবে কোনও সমস্যা যাতে না হয় তার জন্যই বলা হয়েছে দেখতে হবে রাস্তা যেন ব্লক না হয়। দেখছি, হয়তো আমিও খেলা দেখতে যাব

Updated By: Nov 19, 2023, 01:22 PM IST
JU: বড় পর্দায় বিশ্বকাপের ফাইনাল দেখার অনুমতি, যাদবপুরে পড়য়াদের সই করতে হল মুচলেকায়

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: যাদবপুরের হোস্টেল ছাত্রমৃত্যুর ঘটনার পর আর ছাত্রদের কোনও বিষয় হালকাভাবে নিতে নারাজ বিশ্ববিদ্যলয় কর্তৃপক্ষ। পড় পর্দায় বিশ্বকাপের ফাইনাল দেখতে চেয়েছিল পড়ুয়ারা। কর্তৃপক্ষ সেই অনুমতি দিয়েছে ঠিকই কিন্তু দেওয়া হয়েছে কড়া বিধিনিষেধ। সেই বিধিনিষেধ মেনে মুচলেকায় সইও করেছেন পড়ুয়ারা।

আরও পড়ুন-ভারত না অস্ট্রেলিয়া, কে জিতবে 'নাগমণি'? জাজমেন্ট কার্ডে কার হাতে উঠল ট্রফি? ট্যারোট রিডিং বলছে...

ভারত-অস্ট্রেলিয়া ফাইনাল ম্যাচটি যাবে বড় পর্দায় দেখানো যার তার জন্য একদল পড়ুয়া কর্তৃপক্ষের কাছে যান। এর আগে অবশ্য এরকম কোনও ক্ষেত্রে পড়ুয়ারা বড় পর্দায় দেখানোর ব্যবস্থা করেছে। কিন্তু এবার কর্তৃপক্ষের তরফে পড়ুয়াদের দেওয়া হয়েছে শর্ত। সেইসব বিধিনিষেধ বা শর্তের মধ্যে রয়েছে ম্যাচ চলাকালীন কোনও মাদক সেবন করা যাবে না। অ্য়ালকোহল নেওয়া যাবে না। যেসব মেয়ে খেলা দেখতে আসবে তাদের নিরাপত্তার দিকটা নজরে রাখতে হবে। বাইরের লোক যেন কোনওভাবেই ঢুকতে না পারে। খেলা শেষ হওয়ার ২০ মিনিটের মধ্যে জায়গা খালি করে দিতে হবে। খেলা চলাকালীন কোনওভাবেই বাজি ফাটানো যাবে না। এমনভাবে খেলা দেখানো হবে যাতে রাস্তা আটকে না যায়।

উল্লেখ্য, জি ২৪ ঘণ্টায় দেখানো হয়েছিল কীভাবে ক্যাম্পাসের ভেতরে ছড়িয়ে থাকত নেশার সামগ্রী, কীভাবে বাইরের লোকজনের অবাধ বিচরণক্ষেত্রে ছিল যাদবপুরের ক্যাম্পাস। তার পরেই ক্যাম্পাসে কড়াকড়ি শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি ওই ধরনের ঘটনা যাতে না ঘটে তার দিকে নজরে রেখেই এবার এই ধরনের পদক্ষেপ নিল কর্তৃপক্ষ।

খেলা দেখার বিষয়টি নিয়ে উপাচার্য বলেন, ছাত্রদের কোনও আবদার বা আনন্দে আমরা কখনওই বাধা দিইনি। এরকম চাইও না। তবে কোনও সমস্যা যাতে না হয় তার জন্যই বলা হয়েছে দেখতে হবে রাস্তা যেন ব্লক না হয়। দেখছি, হয়তো আমিও খেলা দেখতে যাব।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে সেখানে সই করেছেন গবেষক ছাত্র ফজলে ওয়াকিল। ওই ছাত্র বলেন, এর আগে এরকম কোনও শর্ত দেওয়া হয়নি। এর আগে ছুটির দিনে ফাঁকা জায়গায় বিভিন্ন জিনিস দেখিয়েছি। তাতে অনুমতি নিতে হয়নি। এবার যেহেতু একটি বিল্ডিং খুলতে হয়েছে তাই আমাদের অনুমতি নিতে হয়েছে।

ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল খেলছে ভারত। স্বাভাবিকভাবেই তারা এরকম খেলা দেখানোর অনুমতি চাইবে। কিন্তু লক্ষ্যনীয় বিষয় হল এবার ছাত্ররা এনিয়ে কোনও জেদাজেদি করেনি। কর্তৃপক্ষের দেওয়া শর্ততেই সাক্ষর করে তা মেনে নিয়েছে। কোনও কোনও মহলের মতে কিছুটা চাপে পড়েই নরম হয়েছে পড়ুয়ারা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.