বাদ পড়ে নব্য-আদির বিবাদ ডেকে দলকে অস্থির করলেন রাহুল সিনহা?

অঞ্জন রায়

Updated By: Sep 30, 2020, 11:27 PM IST
বাদ পড়ে নব্য-আদির বিবাদ ডেকে দলকে অস্থির করলেন রাহুল সিনহা?

অঞ্জন রায়

দৃশ্য ১, নব্য বনাম আদি বিজেপির কোন্দল। উত্তর কলকাতার সভাপতিকে নিয়ে বিক্ষোভ বিজেপির রাজ্য দফতরে। তার মাঝেই স্লোগান উঠল, 'রাহুল সিনহা জিন্দাবাদ।'  বিক্ষোভকারীদের দাবি, তৃণমূল থেকে আসা শিবাজী সিংহ রায়কে উত্তর কলকাতার সভাপতির পদ থেকে সরাতে হবে। 

দৃশ্য ২, দিল্লির বৈঠকে যোগ দিতে যাচ্ছেন রাহুল সিনহা, কলকাতা বিমানবন্দরে ঘিরে ধরেছেন অনুগামীরা। অনুরোধ, 'যতক্ষণ আগের জায়গায় (পড়ুন জাতীয় সম্পাদক) ফিরিয়ে না দেওয়া হয়, ততক্ষণ আপনি দিল্লি যাবেন না।' বিজেপির সদ্য প্রাক্তন জাতীয় সম্পাদকের মন্তব্য, ''ওরা আবেগের বশে এসেছে। আমি দলের অনুগত সৈনিক।''

একইদিনে দু'টি ছবি। একটা বিমানবন্দরের, আর একটা বিজেপির অফিসের সামনে। কাকতালীয় হলেও মিল একটাই- 'রাহুল সিনহা'। বিজেপির অন্দরে কান পাতলেই শোনা যাচ্ছে, আদতে দুই দৃশ্যের নেপথ্যে আছে তৃতীয় দৃশ্য। দু'টি ঘটনাতেই কুশীলব রাহুলের সমর্থকরা। অনুগামীদের জড়ো করে আদি-নব্যর দ্বন্দ্ব উস্কে দেওয়ার কৌশল আসলে রাহুলবাবুর মস্তিষ্কপ্রসূত। দলের কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্বকেই বার্তা দিতে চাইছেন।           

জাতীয় সম্পাদকের পদে রাহুল সিনহাকে সরিয়ে অনুপম হাজরাকে এনেছে কেন্দ্রীয় নেতৃত্ব। সেদিনই বিদ্রোহ করেছিলেন রাহুল সিনহা। বলেছিলেন, তৃণমূল নেতার জন্য তাঁর পদ যাচ্ছে। এটাই ৪০ বছর বিজেপি করার পুরস্কার। ১ অক্টোবর রাজ্য নেতাদের সঙ্গে বৈঠকে  বসছেন অমিত শাহ-জেপি নাড্ডা। ওই বৈঠকে আমন্ত্রণ পাননি রাহুল সিনহা। মঙ্গলবার তিনি হেস্টিংসে বিজেপির অফিসে শিবপ্রকাশের সঙ্গে দেখা করেন। তাঁকে দিল্লিতে বৈঠকে থাকার কথা বলেন শিবপ্রকাশ। বিজেপির অন্দরে খবর, বৈঠকে থাকার জন্যই কেন্দ্রীয় নেতার কাছে গিয়েছিলেন রাহুল সিনহা।               

চলতি বছর বিহারের ভোট মিটলেই একুশের শুরুতে বাংলায় নির্বাচন। ১ অক্টোবর, বৃহস্পতিবার মুকুল রায়, দিলীপ ঘোষদের সঙ্গে দিল্লিতে বৈঠক করবেন অমিত শাহ ও জেপি নাড্ডা। অমিত শাহ থাকায় বৈঠকের গুরুত্ব কতটা তা অনুমেয়। মনে করা হচ্ছে, উৎসবের মরসুম হলেও ঢিল দিতে নারাজ দিল্লি বিজেপি। বরং আগামীর পরিকল্পনা গুছিয়ে দেবেন শাহ। তবে দেখার এটাই, বিজেপির আদি বনাম নব্যর দ্বন্দ্ব ঠিক কোন কৌশলে সামলান নরেন্দ্র মোদীর সেনাপতি? রাহুল সিনহার 'আকস্মিক বিদ্রোহ'ই বা কীভাবে দেখছেন?     

আরও পড়ুন- Unlock 5.0: ১৫ অক্টোবর থেকে খুলছে সিনেমা হল, স্কুল খোলার সিদ্ধান্ত রাজ্যের

.