উচ্চমাধ্যমিকে টোকাটুকি রুখতে এবার ৫০ জন পরীক্ষার্থী পিছু দুজন শিক্ষকের নজরদারি

উচ্চমাধ্যমিকে গণ টোকাটুকি রুখতে এবার কড়া ব্যবস্থা নিচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্রতি পঞ্চাশ জন পরীক্ষার্থী পিছু  দুজন শিক্ষকের নজরদারি বাধ্যতামূলক করা হচ্ছে।  প্রত্যেক  শিক্ষককে নজরদারির দায়িত্ব পালন বাধ্যতামূলক করছে  সংসদ।

Updated By: Feb 1, 2015, 03:58 PM IST

ওয়েব ডেস্ক: উচ্চমাধ্যমিকে গণ টোকাটুকি রুখতে এবার কড়া ব্যবস্থা নিচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্রতি পঞ্চাশ জন পরীক্ষার্থী পিছু  দুজন শিক্ষকের নজরদারি বাধ্যতামূলক করা হচ্ছে।  প্রত্যেক  শিক্ষককে নজরদারির দায়িত্ব পালন বাধ্যতামূলক করছে  সংসদ।

এবছরের উচ্চমাধ্যমিকে মাল্টিপল চয়েস প্রশ্ন ও ছোট প্রশ্নের সংখ্যা অন্যান্যবারের থেকে অনেক বেশি। আর তাই টোকাটুকি আটকাতে এবার একগুচ্ছ কড়া পদক্ষেপ নিচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ---------

১) প্রতি ৫০ জন ছাত্রপিছু দুজন শিক্ষককে নজরদারির দায়িত্বে রাখতে হবে।
২) একটি ঘরে ৫০ জনের বেশি পরীক্ষার্থী বসলে সেক্ষেত্রে নজরদারির জন্য শিক্ষকের সংখ্যাও বাড়াতে হবে।
৩) প্রত্যেক শিক্ষককে নজরদারির দায়িত্ব নিতে হবে। তাই  বিশেষ কারণ ছাড়া ছুটি নয়।
৪) কোনও স্কুলে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক না থাকলে  নিকটবর্তী স্কুল থেকে শিক্ষক এনে নজরদারির ব্যবস্থা করতে হবে।

গতবারের মত এবারও  শিক্ষকরা মোবাইল নিয়ে পরীক্ষার হলে যেতে পারবেন না। একাদশ ও উচ্চমাধ্যমিক মিলিয়ে এবার প্রায় সাড়ে ১৭ লক্ষ ছাত্রছাত্রী পরীক্ষায় বসছে। তবে একাদশের থেকেও দ্বাদশ অর্থাত্ উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে নজরদারিতে বেশ কড়াকড়ি করতে চাইছে সংসদ। সেক্ষেত্রে মাল্টিপল চয়েস প্রশ্নের একাধিক সেট বানানো হচ্ছে যাতে পাশাপাশি দুজনের একই ধরনের প্রশ্নে পরীক্ষা দিতে না হয়। ছাত্রছাত্রীরা কীভাবে পরীক্ষার হলে বসবে সে বিষয়ে গ্রাফিকাল চার্টও পাঠানো হচ্ছে বিভিন্ন স্কুলে।

.