ডেঙ্গিতে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ নয় কেন? রাজ্যকে প্রশ্ন হাইকোর্টের

আমার বাড়ির সামনে কোনওদিন মশানিধনে কীটনাশক ছড়াতে দেখিনি, মন্তব্য করলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি 

Updated By: Nov 17, 2017, 07:51 PM IST
ডেঙ্গিতে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ নয় কেন? রাজ্যকে প্রশ্ন হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন : ডেঙ্গি ইস্যুতে হাইকোর্টে ফের প্রবল অস্বস্তির মধ্যে পড়ল রাজ্য। একদিকে ডেঙ্গিতে মৃতদের ক্ষতিপূরণ, অন্যদিকে ডেঙ্গি প্রতিরোধ ব্যবস্থা, দুই নিয়েই শুক্রবার বিচারপতিদের প্রশ্নের মুখে পড়তে হয় রাজ্যকে।

ডেঙ্গিতে মৃতদের ক্ষতিপূরণ দেওয়া যায় কিনা, তা নিয়ে রাজ্যের আইনজীবীকে বিবেচনার নির্দেশ দেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য। এই নিয়ে রাজ্যকে নির্দিষ্ট তথ্য পেশ করতেও নির্দেশ দিয়েছেন তিনি। প্রসঙ্গত, বৃহস্পতিবারই আদালতের ভর্ত্সনার মুখে পড়ে ডেঙ্গিতে রাজ্যে মৃতের সংখ্যা ৩৮ বলে জানায় রাজ্য। যার মধ্যে বেসরকারি হাসপাতালে মৃতের সংখ্যা ১৫ ও সরকারি হাসপাতালে মৃতের সংখ্যা ২৩ বলে জানান রাজ্যের আইনজীবী।

যদিও ডেঙ্গিতে মৃতের সংখ্যা নিয়ে সরকার ভুল তথ্য দিচ্ছে বলে আদালতে শুক্রবার ফের দাবি করলেন মামলাকারীর আইনজীবী। তাঁর দাবি, রাজ্যের হিসেবে মত ২৩ নয়, সরকারি হাসপাতালে ডেঙ্গিতে মৃতের সংখ্যা ২৭। পাশাপাশি, ডেঙ্গি প্রতিরোধ নিয়েও আজ রাজ্যকে তোপ দাগেন বিচারপতি অরিজিত্ বন্দ্যোপাধ্যায়। বলেন, তাঁর বাড়ির সামনে তিনি কখনও ডেঙ্গির মশা নিধনকারী স্প্রে করতে দেখেননি।

আরও পড়ুন, মশারির ভিতর বিধানসভা! ডেঙ্গি ইস্যুতে পরিকল্পনা বিরোধীদের

রাজ্যের অস্বস্তি বাড়িয়েছে কেন্দ্রও। আদালতে কেন্দ্রের আইনজীবী বলেন, বাহক দ্বারা সংক্রমিত রোগ প্রতিরোধ খাতে কেন্দ্র যে অর্থ পাঠিয়েছিল, তার মধ্যে ১৯ কোটি টাকা খরচ করতে ব্যর্থ হয়েছে রাজ্য। আরও বলা হয়েছে, কেন্দ্র দল পাঠাতে চেয়ে চিঠি দিলেও, তার প্রাপ্তি স্বীকার করেনি স্বাস্থ্য ভবন।

.