হরিদেবপুর কাণ্ড: পুলিস কর্তাদের ক্ষোভের মুখে স্বয়ং সিপি, গ্রেফতার আরও ১

Updated By: Jul 13, 2015, 07:40 PM IST
হরিদেবপুর কাণ্ড: পুলিস কর্তাদের ক্ষোভের মুখে স্বয়ং সিপি, গ্রেফতার আরও ১

হরিদেবপুর কাণ্ডে সিপির বিরুদ্ধেই ক্ষোভ শহরের শীর্ষ পুলিস কর্তাদের।  সিপির বকুনির  জবাবে পাল্টা তোপ দেগেছেন পদস্থ আধিকারিকরা। গত কয়েক বছরে শহরের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির জন্য নগরপালের ভূমিকা নিয়েই প্রশ্ন তুলেছেন তারা।

হরিদেবপুর কাণ্ডে এবার অধস্তন পুলিস কর্তাদের কাউন্টার অ্যাটাকের মুখে খোদ নগরপাল সুরজিত কর পুরকায়স্থ। শনিবার হরিদেবপুর কাণ্ডে পুলিস কর্তাদের নিয়ে বৈঠকে হরিদেবপুরের দায়িত্বে থাকা উপনগরপাল ও যুগ্ম কমিশনারের ব্যর্থতাকেই দায়ী করেন নগরপাল সুরজিত কর পুরকায়স্থ। নগরপালের চোটপাট থেকে রেহাই পাননি অন্যান্য শীর্ষ কর্তারাও।  কমিশনারের দায় এড়ানো আচরণে বেজায় ক্ষুব্ধ পুলিস মহলের একাংশ। সিপির বিরুদ্ধেই একাধিক অভিযোগে সরব হয়েছেন তারা। পুলিস কর্তাদের প্রশ্ন,

কাউন্টার অ্যাটাক ১
হরিদেবপুর কাণ্ডে উঠে আসা কুখ্যাত দুষ্কৃতী দুর্গা সিং, কালী সিং, ছোটকাকে আগেই গ্রেফতার করতে চেয়েছিল গুন্ডাদমন শাখা। সবুজ সঙ্কেত মেলেনি। উল্টে আগের একটি ঘটনায় দুর্গা সিংকে আটক করায় বদলি হতে হয় এক এসআইকে। গোটা ঘটনা জেনেও কেন চুপ ছিলেন নগরপাল?

কাউন্টার অ্যাটাক ২
পুরনির্বাচনের আগের দিন রণক্ষেত্র কাশিপুর। প্রকাশ্য রাস্তায় রিভলবার হাতে দুষ্কৃতী তাণ্ডব। গুলি। দোষীদের গ্রেফতারের জন্য কেন গুন্ডাদমন শাখাকে দায়িত্ব দেওয়া হল না?

কাউন্টার অ্যাটাক ৩
পর্যাপ্ত প্রমাণ থাকা সত্বেও গিরীশ পার্ক কাণ্ডে মূল চক্রী রাজনৈতিক নেতাদের কেন ছাড় দিলেন নগরপাল?  

কাউন্টার অ্যাটাক ৪
নির্বাচনের আগে সতর্কতামূলক গ্রেফতার ও অস্ত্রউদ্ধারেও রাজনৈতিক বাধ্যবাধকতায় গ্রেফতার করা যায়নি দুষ্কৃতীদের। নীরব নগরপাল।

কাউন্টার অ্যাটাক ৫
পুলিসকে নিগ্রহের পরেও কেন গ্রেফতার করা হল না মেয়রের ভাইঝিকে? উল্টে নগরপালের নির্দেশেই বদলি হন টালিগঞ্জের ওসি।

কাউন্টার অ্যাটাক ৬
গত ৭ মাসে শহরে ১৩টি গুলি চালনার ঘটনা ঘটেছে। অপরাধ দমনে কেন গুন্ডাদমন শাখাকে পূর্ণস্বাধীনতা দেওয়া হচ্ছে না?

অফিসারদের অভিযোগ, পুলিসের অধস্তন কর্মীরা  রাজনৈতিক বাধায় কার্যত  নিধিরাম সর্দার। বাহিনীর নেতা হিসাবে তাদের হাতে পর্যাপ্ত ক্ষমতা তুলে দিতে ব্যর্থ এই নগরপাল।  সিপি থেকে ডিজি হওয়ার  লক্ষ্যেই কী নগরপালের নিজের ভাবমুর্তি উদ্ধারের মরিয়া চেষ্টা? এই প্রশ্নেই সরব হচ্ছেন অধস্তন পুলিস কর্তারা।

 

.