ডিএ-র দাবিতে অনড়, নবান্নের ‘সার্ভিস ব্রেক’-এর রক্তচক্ষু উপেক্ষা করে পেনডাউন সরকারি কর্মীদের

রাজ্যের তরফে জানানো হয়েছে, কয়েকটি নির্দিষ্ট কারণ ছাড়া আগামী ২০ ফেব্রুয়ারি এবং ২১ ফেব্রুয়ারি যে সরকারি কর্মচারীরা 'ছুটি' নেবেন, তাঁদের ক্ষেত্রে ওই দু'দিন 'ব্রেক ইন সার্ভিস' বলে বিবেচনা করা হবে। সেইসঙ্গে শোকজ নোটিস জারি করবে রাজ্য সরকার।

Updated By: Feb 20, 2023, 03:00 PM IST
ডিএ-র দাবিতে অনড়, নবান্নের ‘সার্ভিস ব্রেক’-এর রক্তচক্ষু উপেক্ষা করে পেনডাউন সরকারি কর্মীদের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডিএ-র দাবিতে সোমবার ও মঙ্গলবার রাজ্যজুড়ে পেনডাউন। অফিসে হাজিরা দিলেও কর্মবিরতিতে সামিল হবেন সরকারি কর্মীরা। নবান্নে কড়া বার্তার পরও ঘোষণা যৌথ মঞ্চের। ডিএ-র দাবিতে ২০ এবং ২১ ফেব্রুয়ারি কর্মবিরতির ডাক দিয়েছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা। তা নিয়ে কড়া হুঁশিয়ারিও দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। রাজ্যের সরকারি কর্মীরা জানিয়েছেন, বুধবারের মধ্যে সরকার পদক্ষেপ না করলে, কর্মবিরতির পথে হাঁটবেন তাঁরা। একপ্রকার নবান্নের রক্তচক্ষু উপেক্ষা করেই দু-দিনের পেনডাউন কর্মীদের। 

আরও পড়ুন, West Bengal Assembly: সোমবার বঙ্গভঙ্গ বিরোধী বিল বিধানসভায়, আলোচনায় অংশ নিতে পারেন মমতা-শুভেন্দু

নবান্নের তরফ থেকে নির্দেশিকায় জানানো হয়েছে ২০ এবং ২১ তারিখ যাঁরা কাজে যোগ দেবেন না তাঁদের কর্মজীবন থেকে ১ দিন বাদ যাবে। এমনকী শোকজও করতে পারে রাজ্য সরকার। তাতেও কোনও সদুত্তর না মিললে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে প্রশাসন। শনিবার রাজ্য অর্থ দফতরের তরফে এক নির্দেশিকায় বলা হয়, কেউ যদি ১৭ ফেব্রুায়ারির আগে থেকে মেটারনিটি লিভ, মেডিক্যাল লিভের মতো ছুটি নিয়ে থাকেন তাহলে তাদের ক্ষেত্রে ছাড় হবে। বাকী অন্য কারও ক্ষেত্রে কোনও ছুটি গ্রাহ্য হবে না। 

রাজ্যের তরফে জানানো হয়েছে, কয়েকটি নির্দিষ্ট কারণ ছাড়া আগামী ২০ ফেব্রুয়ারি এবং ২১ ফেব্রুয়ারি যে সরকারি কর্মচারীরা 'ছুটি' নেবেন, তাঁদের ক্ষেত্রে ওই দু'দিন 'ব্রেক ইন সার্ভিস' বলে বিবেচনা করা হবে। সেইসঙ্গে শোকজ নোটিস জারি করবে রাজ্য সরকার। অন্য দিকে, বকেয়া DA-র দাবিতে শহিদ মিনারে ২০ দিনে পড়ল রাজ্য সরকারি কর্মীদের ধর্না-অবস্থান। গত শুক্রবার থেকে অনশন শুরু করেন চার আন্দোলনকারী। এঁদের মধ্যে দু'জন অসুস্থ হয়ে পড়েন।

১৫ ফেব্রুয়ারি রাজ্যের বাজেট পেশের সময় অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, মার্চ থেকে তিন শতাংশ ডিএ বাড়বে রাজ্য সরকারি কর্মচারীদের। সেই ঘোষণার ফলে মার্চ থেকে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের ডিএয়ের পরিমাণ বেড়ে দাঁড়াবে ছয় শতাংশ। অথচ কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের আওতায় ৩৮ শতাংশ ডিএ পান। যা শীঘ্রই ৪২ শতাংশ হতে পারে। 

আরও পড়ুন, SSC Scam, Tapas Mandal: নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআইয়ের হাতে গ্রেফতার তাপস মণ্ডল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.