CM Oath Taking: নজিরবিহীন ভাবে বিধায়কের শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল নিজেই

সূত্রের খবর রাজভবন জানায় যে রাজ্যপাল রাজভবনেই শপথ পথ করতে চান, এতে আপত্তি ওঠে। বিধায়করা সাধারণত রাজভবনে শপথ নেন না। সেটা বিধানসভাতেই হয়। পরবর্তীকালে পরিষদীয় দপ্তর থেকে চিঠি দেওয়া হয়। সেখানে বলা হয় সাত তারিখ রাজ্যপাল যদি চান তাহলে বিধানসভায় এসে শপথ পাঠ করাতে পারেন।

Updated By: Oct 5, 2021, 09:57 PM IST
CM Oath Taking: নজিরবিহীন ভাবে বিধায়কের শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল নিজেই

নিজস্ব প্রতিবেদন: নির্বাচনে জয়লাভের পরেও জটিলতা কাটছেনা মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণের। যদিও শেষপর্যন্ত নজিরবিহীনভাবে শপথবাক্য পাঠ  করবেন রাজ্যপাল নিজেই। 

৩ অক্টোবর ফল ঘোষণা হয় ভবানীপুর উপনিৰ্বাচনের। এরই সঙ্গে ফল ঘোষণা হয় জঙ্গিপুর এবং সামশেরগঞ্জের নির্বাচনের। তিনটি আসনেই জয়লাভ করে তৃণমূল কংগ্রেস (TMC)। এরপরেই শুরু হয় শপথ বাক্য পাঠ করান সংক্রান্ত টালবাহানা। ট্যুইটে রাজ্যপাল জানান, তিনজন বিধায়কের জয়ের গেজেট নোটিফিকেশন যতক্ষণ না হচ্ছে, ততক্ষণ তিনি শপথবাক্য পাঠ করানোর বিষয়টিতে ব্যবস্থা নিতে পারবেন না এবং তিনি সংবিধান মেনে ব্যবস্থা নিতে পারেন।

আরও পড়ুন: Bhabanipur Poll: যিনি প্রধানমন্ত্রী হবেন তাঁকে ভোট দিতে বেশি মানুষ বেরলেন না কেন, মমতাকে কটাক্ষ দিলীপের 

মূল সমস্যার সৃষ্টি হয় চারটি ক্ষেত্রে। শপথ বাক্য পাঠ কবে হবে, কে পাঠ করবেন, কোথায় হবে এবং কখন হবে। বিধানসভার পক্ষ্যে রাজ্যপালের কাছে অনুমতি চেয়ে চিঠি পাঠান হয় যেখানে চার তারিখ সময় চাওয়া হয়। কিন্তু নোটিফিকেশন না হওয়ায় সেই সম্মতি মেলেনি। সূত্রের খবর রাজভবন জানায় যে রাজ্যপাল রাজভবনেই শপথ পথ করতে চান, এতে আপত্তি ওঠে। বিধায়করা সাধারণত রাজভবনে শপথ নেন না। সেটা বিধানসভাতেই হয়। পরবর্তীকালে পরিষদীয় দপ্তর থেকে চিঠি দেওয়া হয়। সেখানে বলা হয় সাত তারিখ রাজ্যপাল যদি চান তাহলে বিধানসভায় এসে শপথ পাঠ করাতে পারেন। পরবর্তীকালে সিদ্ধান্ত হয় বিধানসভা কক্ষে হবে এই অনুষ্ঠান। যদিও আরও টালবাহানার পরে সিদ্ধান্ত হয় ১১ তারিখ দুপুর ২টোয় শপথ নেবেন মুখ্যমন্ত্রী সহ বাকি দুই বিধায়ক। এছাড়াও জানা যাচ্ছে শপথবাক্য পাঠ করবেন রাজ্যপাল নিজেই।  

বিধায়কদের শপথবাক্য রাজ্যপাল পাঠ করবেন এমন ঘটনা আগে কখনও ঘটেনি। সাধারণত রাজ্যপাল বিধানসভার অধ্যক্ষ্যের কাছে ক্ষমতা দিয়ে রাখেন বিধায়কদের শপথবাক্য পাঠ করানর এবং তিনিই এই কাজ করে থাকেন। সাম্প্রতিককালে দেখা যায়নি বিধায়কদের ক্ষেত্রে রাজ্যপাল নিজেই এই দায়িত্ব নিচ্ছেন। বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় এই ঘটনা নিয়ে বলেন, "এটা আমার অজানা কিভাবে উনি এই শপথ বাক্য পাঠ করাচ্ছেন। শপথ গ্রহণ গুরুত্বপূর্ণ, সেটা হোক তারপর দেখব কি পরিপ্রেক্ষিতে উনি এটা করলেন"। অন্যান্য বিধায়কদের সকলকে তিনি শপথ গ্রহণের আধঘন্টা আগে আসার জন্য অনুরোধ করেন এবং বলেন যে স্থান সংকুলানের কারণে এই অনুষ্ঠান বিধানসভা কক্ষেই হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.