ভুয়ো অফার লেটার! চাকরির নামে কোটি টাকার আন্তঃরাজ্য প্রতারণা চক্রের পর্দাফাঁস কলকাতায়

 চাকরির অফার লেটার দেওয়া হয়। কিন্তু তিনি বেঙ্গালুরু গিয়ে জানতে পারেন যে ওই চাকরি ভুয়ো। এরপর আরও একটি সংস্থার অফিসে যোগাযোগ করলে জানতে পারেন, সেটিও ভুয়ো অফার লেটার।

Updated By: Dec 20, 2022, 01:58 PM IST
ভুয়ো অফার লেটার! চাকরির নামে কোটি টাকার আন্তঃরাজ্য প্রতারণা চক্রের পর্দাফাঁস কলকাতায়

নান্টু হাজরা: দেশ এবং বিদেশের বিমানবন্দরে চাকরি দেওয়ার নাম করে কোটি টাকা প্রতারণা। বিভিন্ন বেসরকারি বিমান সংস্থার জাল নথি তৈরি করে চলত প্রতারণা চক্র। এমনই আন্তঃরাজ্য প্রতারণা চক্রের পর্দাফাঁস করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। ব্লু অ্যাভিয়েশন নামে ওই সংস্থার দুই কর্ণধার সহ মোট ১৪ জনকে প্রতারণা চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। সেইসঙ্গে একাধিক ইলেকট্রনিকস গ্যাজেট ও বেসরকারি বিমান সংস্থার জাল নথি উদ্ধার করেছে পুলিস।

পুলিস সূত্রে খবর, মুর্শিদাবাদের বাসিন্দা হাকিম শেখ ১৯ ডিসেম্বর বিধাননগর সাইবার ক্রাইম থানায় অভিযোগ করেন যে তিনি চাকরির জন্যে একটি জব পোর্টালে নিজের বায়োডেটা আপলোড করেন। সেখান থেকে খোঁজ পেয়ে ব্লু অ্যাভিয়েশন নামে ওই সংস্থাটি তাঁর সঙ্গে যোগাযোগ করে। ওই সংস্থার পক্ষ থেকে তাঁকে জানানো হয় যে, তাঁকে বিমানবন্দরে চাকরি দেওয়া হবে। পরিবর্তে তাঁকে সেই সংস্থার ট্রেনিং কোর্স করতে হবে। সেই ট্রেনিং বাবদ ওই তাঁর থেকে প্রাথমিকভাবে ১০ হাজার টাকা নেয় ওই সংস্থা। ট্রেনিং শেষে প্লেসমেন্ট বাবদ আরও ৫০ হাজার টাকা জমা দিতে বলে ওই সংস্থা। তিনি ৫০ হাজার টাকা জমা দিলে, তাঁকে বেঙ্গালুরু বিমানবন্দরের কার্গোতে চাকরির অফার লেটার দেওয়া হয়। কিন্তু তিনি বেঙ্গালুরু গিয়ে জানতে পারেন যে ওই চাকরি ভুয়ো। পুনরায় তিনি কলকাতা ফিরে এসে ওই সংস্থার সঙ্গে যোগাযোগ করলে, সংস্থার পক্ষ থেকে তাঁকে ফের জানানো হয় যে কলকাতার একটি বেসরকারি বিমান সংস্থায় তাঁকে চাকরি দেওয়া হবে। সেই মর্মে তাঁকে ওই বেসরকারি বিমান সংস্থার নামে একটি অফার লেটার দেওয়া হয়। পরিবর্তে তাঁর থেকে ফের নগদে আরও ৫০ হাজার হাতিয়ে নেয় ওই সংস্থার এক কর্মী। অভিযোগকারী ওই বিমান সংস্থার অফিসে যোগাযোগ করলে জানতে পারেন, সেটিও ভুয়ো অফার লেটার। ওই বিমান সংস্থার নথি জাল করে ভুয়ো অফার লেটার তৈরি করেছে ব্লু অ্যাভিয়েশন নামে সংস্থাটি। এরপরই লক্ষাধিক টাকা প্রতারণার অভিযোগে বিধাননগর সাইবার ক্রাইম থানার দ্বারস্থ হন তিনি। 

ঘটনার তদন্ত শুরু করে পুলিস জানতে পারে, ব্লু অ্যাভিয়েশন নামে  ওই সংস্থাটি বিভিন্ন চাকরিপ্রার্থীদের টার্গেট করত। এরপর তাঁদের দেশে এবং বিদেশের বিমানবন্দরে চাকরির প্রতিশ্রুতি দিয়ে লক্ষাধিক টাকা প্রতারণা করত। কলকাতার চিনার পার্ক, কাঁকুরগাছি, পার্ক স্ট্রিট সহ দুর্গাপুর, দিল্লি, মুম্বাই, হরিয়ানা সহ একাধিক রাজ্যে এই প্রতারণা চক্রের জাল ছড়িয়ে। সংস্থার পক্ষ থেকে একাধিক বেসরকারি বিমান সংস্থার জাল নথি তৈরি করে সাধারণ মানুষদের প্রতারণার ফাঁদে ফেলা হত। শেষে সোমবার রাতে ওই সংস্থার অফিসে হানা দেয় বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। সেখান থেকে এই চক্রের মূল পান্ডা অরুণ সৌখিন এবং সংস্থার অন্যতম কর্ণধার অদিতি বদ্রাইকা সহ ১৪ জনকে গ্রেফতার করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। ধৃতদের কাছ থেকে একাধিক ইলেকট্রনিকস গ্যাজেট, কাস্টমার ডেটা, হার্ড ডিস্ক, মোবাইল ফোন সহ একাধিক জাল নথি উদ্ধার করেছে পুলিস। আজ অভিযুক্তদের বিধাননগর আদালতে পেশ করা হবে। চক্রের বাকিদের খোঁজে তল্লাশি শুরু করেছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস।

আরও পড়ুন,   হবু স্ত্রীর নামে লোন! টাকা হাতাতে বীভৎস অত্যাচার হবু স্বামীর, নগ্ন উদ্ধার নির্যাতিতা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.