Calcutta Medical College: ২২ ডিসেম্বর ছাত্রভোট! মেডিক্যাল কলেজে অনশন প্রত্যাহার পড়ুয়াদের

ছাত্রভোট কবে? কলকাতা মেডিক্যাল কলেজে অনশনে বসেছিলেন পড়ুয়ারা। অনশনের আগে ঘেরাও করে রাখা হয়েছিল অধ্যক্ষ-সহ সহ বেশ কয়েকজন বিভাগে প্রধানকে। 

Updated By: Dec 19, 2022, 08:06 PM IST
Calcutta Medical College:  ২২ ডিসেম্বর ছাত্রভোট! মেডিক্যাল কলেজে অনশন প্রত্যাহার পড়ুয়াদের

পিয়ালী মিত্র: অবশেষে জট কাটল কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। ১২ দিনের মাথায় অনশন প্রত্যাহার করে নিলেন পড়ুয়ারা। কেন? কর্তৃপক্ষের আশ্বাসের জন্য অপেক্ষা করতে রাজি নন তাঁরা। ২২ ডিসেম্বরে নিজেরাই ইউনিয়ন গঠন করার নিলেন আন্দোলনকারীরা।

২০১৬ সালের পর আর ছাত্র সংসদ নির্বাচন হয়নি কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। এমনকী, এবছরের ২২ ডিসেম্বর দিনক্ষণ ঘোষণা করার পরেও ছাত্রভোট বাতিল ঘোষণা করে কলেজ কর্তৃপক্ষ। কেন? অনশনের বসেছিলেন পড়ুয়ারা। তার আগে আবার অধ্যক্ষ-সহ বেশকয়েকজন বিভাগে প্রধানকে মেডিক্যাল কলেজেই ঘেরাও করে রেখেছিলেন আন্দোলনকারীরা। আটকে পড়েছিলেন নার্সরাও। চিকিৎসা করাতে এসে দুর্ভোগে পড়েছিলেন রোগীরাও।

আরও পড়ুন: Duare Sarkar: বড় সাফল্য মমতার স্বপ্নের প্রকল্পের, কেন্দ্রের বিশেষ পুরস্কার বাংলার এই উদ্যোগকে

এদিকে অনশন শুরু হওয়ার বেশ কয়েকবার পড়়ুয়াদের সঙ্গে বৈঠকে বসে মেডিক্যাল কর্তৃপক্ষ, কিন্তু কোনও সমাধানসূত্র বের হয়নি। বরং বৈঠকে দু'পক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়। মাঝপথেই বৈঠক ছেড়ে বেরিয়ে যান অধ্যক্ষ। এদিন ছাত্রভোটের দাবিতে মিছিল করেন পড়ুয়ারা। মিছিল যোগ দেন  সমাজকর্মী ও চিকিৎসক বিনায়ক সেন, অম্বিকেশ মহাপাত্র-সহ ডক্টরস ফোরামের চিকিৎসকেরা। এরপর নিজেদের মধ্যে বৈঠক করেন আন্দোলনকারীরা।

কী সিদ্ধান্ত নেওয়া হল? বৈঠক শেষে পড়ুয়াদের তরফে জানানো হয়, কর্তৃপক্ষের তরফে এখনও পর্যন্ত কোনও আশ্বাস মেলেনি। পূর্বঘোষণা মতো ২২ ডিসেম্বর তাঁরা নিজেরাই নির্বাচন করে ইউনিয়ন গঠন করবেন। মেডিক্যাল কলেজে সকল পড়ুয়াদের সেই নির্বাচনে অংশ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন আন্দোলনকারীরা। শুধু তাই নয়, অনশনও প্রত্যাহার করে নেন তাঁরা।  যদিও এই ছাত্রভোট বা ইউনিয়নের আইনি বৈধতা থাকবে কিনা, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.