শিক্ষক নিয়োগের পরীক্ষার জটিলতা কাটাতে এবার বিকল্প পথে শিক্ষা দফতর

নবম থেকে দ্বাদশ শ্রেনী পর্যন্ত শিক্ষক নিয়োগের পরীক্ষার জটিলতা কাটাতে এবার বিকল্প পথে হাঁটার কথা ভাবছে শিক্ষা দফতর। সেক্ষেত্রে ট্রেনিং প্রাপ্তদের নিয়েই এই পরীক্ষা করার ভাবনা শিক্ষা দফতরের।কারণ, অপ্রশিক্ষিতদের  নিয়োগ করা যাবে না বলে ইতিমধ্যেই রাজ্য সরকারকে জানিয়ে দিয়েছে এনসিটিই। নবম থেকে দ্বাদশ শ্রেনীর শিক্ষক নিয়োগের পরীক্ষায় প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রসিক্ষণহীন- উভয়ই বসতে পারবে এমন সিদ্ধান্ত নিয়েছিল স্কুল শিক্ষা দফতর। কিন্তু সেই সিদ্ধান্তে বাধ সাধে এনসিটিই।

Updated By: Dec 18, 2015, 09:10 PM IST
শিক্ষক নিয়োগের পরীক্ষার জটিলতা কাটাতে এবার বিকল্প পথে শিক্ষা দফতর

ওয়েব ডেস্ক: নবম থেকে দ্বাদশ শ্রেনী পর্যন্ত শিক্ষক নিয়োগের পরীক্ষার জটিলতা কাটাতে এবার বিকল্প পথে হাঁটার কথা ভাবছে শিক্ষা দফতর। সেক্ষেত্রে ট্রেনিং প্রাপ্তদের নিয়েই এই পরীক্ষা করার ভাবনা শিক্ষা দফতরের।কারণ, অপ্রশিক্ষিতদের  নিয়োগ করা যাবে না বলে ইতিমধ্যেই রাজ্য সরকারকে জানিয়ে দিয়েছে এনসিটিই। নবম থেকে দ্বাদশ শ্রেনীর শিক্ষক নিয়োগের পরীক্ষায় প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রসিক্ষণহীন- উভয়ই বসতে পারবে এমন সিদ্ধান্ত নিয়েছিল স্কুল শিক্ষা দফতর। কিন্তু সেই সিদ্ধান্তে বাধ সাধে এনসিটিই।
নিয়ম অনুযায়ী  শুধুমাত্র প্রশিক্ষণপ্রাপ্তরাই  এই সুযোগ পাবে। এই সিদ্ধান্তকে প্রথমে চ্যালেঞ্জ করলেও শেষে নরম হয়ে ছাড়ের আর্জি জানায় স্কুল শিক্ষা দফতর। কিন্তু সেই আর্জিতে সাড়া দেওয়ার এখনও পর্যন্ত কোনও লক্ষন নেই। এদিকে এগিয়ে আসছে ভোট। সেক্ষেত্রে দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগের কোনও পরীক্ষা আটকে থাকায় ক্রমশই হতাশা বাড়ছে পরীক্ষার্থীদের মধ্যে। এই অবস্থায় পরিস্থিতি সামাল দিতে আপাতত ট্রেনিং প্রাপ্তদের জন্যই নবম থেকে দ্বাদশ শ্রেনীর পর্যন্ত শিক্ষক নিয়োগের পরীক্ষা নিতে চাইছে রাজ্য সরকার। সেক্ষেত্রে ভোটের আগেই পরীক্ষা নেওয়ার তোড়জোড় চলছে। এনসিটিই যদি আদৌ ছাড়পত্র দেয় তাহলে সেক্ষেত্রে অপ্রশিক্ষিতদের পরে পরীক্ষা নেওয়া হবে।  তবে আপাতত এনসিটিই -র কথা না মেনে নিজের মতো চলে ফের নতুন করে জটিলতা তৈরি করতে চাইছে না শিক্ষা দফতর ।

.