Primary School Reopen: স্কুল খুললেই ছোটদের বিশেষ বই, পড়াশোনায় ঘাটতি মেটাতে নয়া উদ্যোগ

বুধবার থেকে পঠপাঠন শুরু প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে।

Updated By: Feb 15, 2022, 07:01 PM IST
Primary School Reopen:  স্কুল খুললেই ছোটদের বিশেষ বই, পড়াশোনায় ঘাটতি মেটাতে নয়া উদ্যোগ

নিজস্ব প্রতিবেদন: অপেক্ষা মাত্র একদিনের। আগামিকাল, বুধবার থেকে খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল (Primary and Upper Primary School)। কিন্তু ২ বছরের ঘাটতি কীভাবে মেটানো হবে? ছোটদের বিশেষ বই (Special Book) দেওয়ার সিদ্ধান্ত নিল স্কুলশিক্ষা দফতর (School Education Department)। স্কুল খোলার পর আগে সেই বই পড়ানোর নির্দেশ দেওয়া হল শিক্ষকদের।

প্রায় ২ বছর বন্ধ ছিল স্কুল। পড়াশোনার ক্ষেত্রে অনেকটা পিছিয়ে পড়েছে ছোটরা। পরিস্থিতি এমনই যে, অক্ষরও চিনতে পারছে না অনেকেই!  স্রেফ প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে পঠনপাঠন শুরু করাই নয়, পড়ুয়াদের জন্য এবার বিশেষ বই তৈরি করল শিক্ষা দফতর। কী থাকছে এই বইয়ে? কোনও ছাত্র বা ছাত্রী যে ক্লাসে পড়ে, তার আগের দুই ক্লাসের মূল পাঠ্য বিষয়গুলি। কেন এই উদ্যোগ? শিক্ষা দফতর সূত্রে খবর, আগের দুই ক্লাসে পঠনপাঠনে যদি কোনও ঘাটতি থাকে, তাহলে এই বই ব্যবহার করে তা সহজেই মিটিয়ে ফেলা যাবে। ফলে নতুন ক্লাসে পড়া বুঝতে সুবিধা হবে পড়ুয়াদের। বস্তুত, প্রাথমিকভাবে ১০০ দিনের মধ্যে এই বই পড়ানো শেষ করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। 

আরও পড়ুন:  Dev At CBI Office: দেবকে ৫ ঘণ্টার জিজ্ঞাসাবাদ CBI-এর, কোন প্রশ্নের মুখোমুখি? জানালেন অভিনেতা-সাংসদ

এদিকে করোনা আতঙ্ক কাটিয়ে ফের পঠনপাঠন শুরু হয়েছে স্কুল ও কলেজে। কোভিড বিধি মেনে যখন পুরোদস্তুর ক্লাস চলছে কলেজে, তখন শুধুমাত্র অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়ারাই স্কুলে যাচ্ছে। পঞ্চম থেকে সপ্তম শ্রেণির পর্যন্ত চালু করা হয়েছে 'পাড়ায় শিক্ষালয়'। কয়েক দিন আগে ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে প্রাথমিক স্কুল খোলা যায় কিনা, তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। শেষপর্যন্ত রাজ্যে চলমান বিধিনিষেধে মেয়াদ যেদিন শেষ হবে, তার পরের দিন থেকে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। কোন বিধি মেনে চলবে পঠনপাঠন? জারি করা হয়েছে নির্দেশিকাও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.