ইবোলা নিয়ে রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের প্রশিক্ষণ দেবে কেন্দ্র

ইবোলায় আক্রান্তকে কী ভাবে সনাক্ত করা যাবে? এই মারণ ভাইরাস প্রতিরোধের উপায়ই বা কী? এই সমস্ত বিষয়েই এ বার রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের প্রশিক্ষণ দেবে কেন্দ্র। ক্যাবিনেট সচিব অজিত শেঠ এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অনিল গোস্বামীর উপস্থিতিতে এক উচ্চ পর্যায়ের বৈঠকে আজ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৯ এবং ২০ অক্টোবর দিল্লিতে রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

Updated By: Oct 16, 2014, 11:02 PM IST
ইবোলা নিয়ে রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের প্রশিক্ষণ দেবে কেন্দ্র

ওয়েব ডেস্ক: ইবোলায় আক্রান্তকে কী ভাবে সনাক্ত করা যাবে? এই মারণ ভাইরাস প্রতিরোধের উপায়ই বা কী? এই সমস্ত বিষয়েই এ বার রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের প্রশিক্ষণ দেবে কেন্দ্র। ক্যাবিনেট সচিব অজিত শেঠ এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অনিল গোস্বামীর উপস্থিতিতে এক উচ্চ পর্যায়ের বৈঠকে আজ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৯ এবং ২০ অক্টোবর দিল্লিতে রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

ইবোলা আক্রান্ত কোনও ব্যক্তি যাতে অবাধে দেশে ঢুকে পড়তে না পারেন সে জন্য বিমানবন্দরে নজরদারি চালানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র। রাজ্যের মুখ্যসচিবদের এ জন্য উপযুক্ত ব্যবস্থা নিতে বলা হয়েছে। ইবোলা মোকাবিলায় দেশ তৈরি নয় এই দাবিতে বম্বে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়। ইবোলা ভাইরাস সনাক্ত করার জন্য সব আন্তর্জাতিক বিমানবন্দরে থার্মাল ইমেজ স্ক্যানার পাঠানো হয়েছে বলে আজ বম্বে হাইকোর্টে রিপোর্ট দিয়েছে কেন্দ্র। পশ্চিম আফ্রিকার সিয়েরা লিওন, গিনি ও লাইবেরিয়ায় চলতি বছরে ইবোলায় প্রায় চার হাজার মানুষের মৃত্যু হয়েছে।     

.