শহরের কোন পুজো কেমন হল জেনে নিন

প্রাণের উত্সবে উদযাপনের সুর আজ সপ্তমে। দেখে নেব সল্টলেক আর কলকাতার পুজোর কিছু ঝলক। সল্টলেক FD ব্লকের পুজোর থিম ইন্টারনেট। নেটের ফাঁদ পাতা ভুবনে তথ্য-প্রযুক্তির সঙ্গে জীবন কীভাবে সম্পৃক্ত হয়ে রয়েছে, পুজোমণ্ডপে সেটাই তুলে ধরা হয়েছে। হোয়াটসঅ্যাপ থেকে ফেসবুক, সোশ্যাল মিডিয়ার কমিউনিকেশন ফান্ডাও এখানে হাজির। বাংলার পাট শিল্প। যা এক সময় ছিল গৌরবের, আজ তা মৃত প্রায়। সেই হৃত গৌরব ফিরিয়ে আনতে, মাতৃ বন্দনায় পাটকেই মাধ্যম করেছে সল্টলেকের লাবণি এস্টেট। পাটের উপকরণ দিয়ে সাজানো হয়েছে পুজোমণ্ডপ।  দেবী প্রতিমা থেকে তার অঙ্গসজ্জা, পাটের কাজ দর্শকদের নজর কাড়বে। সল্টলেক AE পার্ট ওয়ান ব্লকের পুজোর থিম আমার দুর্গা। মণ্ডপজুড়ে নারী শক্তির জয়গান। সমাজের সব স্তরের নারী শক্তিকে মণ্ডপে হাজির করা হয়েছে। সাঁওতাল রমণী থেকে কর্পোরেট লেডি, কে নেই এই পুজোপ্রাঙ্গনে! হাতে আঁকা রঙবেরঙের স্কেচ। সঙ্গে নানা রকমের পেন্টিং। মণ্ডপজুড়ে ত্রিনয়নের বাহার। মণ্ডপসজ্জায় শালপাতার ব্যবহার দর্শকদের নজর কাড়বে। দেবীপ্রতিমার পাশাপাশি থাকছে অন্য এক নারী মূর্তি। অসুরের জায়গায় অশুভ শক্তি হিসেবে তাদের দেখানো হয়েছে যারা মহিলাদের খারাপ চোখে দেখে। মূল মণ্ডপ পদ্মফুল আকৃতির। তার ভিতরে  অধিষ্ঠান করছেন দেবী দুর্গা।

Updated By: Oct 10, 2016, 07:08 PM IST
শহরের কোন পুজো কেমন হল জেনে নিন

ওয়েব ডেস্ক: প্রাণের উত্সবে উদযাপনের সুর আজ সপ্তমে। দেখে নেব সল্টলেক আর কলকাতার পুজোর কিছু ঝলক। সল্টলেক FD ব্লকের পুজোর থিম ইন্টারনেট। নেটের ফাঁদ পাতা ভুবনে তথ্য-প্রযুক্তির সঙ্গে জীবন কীভাবে সম্পৃক্ত হয়ে রয়েছে, পুজোমণ্ডপে সেটাই তুলে ধরা হয়েছে। হোয়াটসঅ্যাপ থেকে ফেসবুক, সোশ্যাল মিডিয়ার কমিউনিকেশন ফান্ডাও এখানে হাজির। বাংলার পাট শিল্প। যা এক সময় ছিল গৌরবের, আজ তা মৃত প্রায়। সেই হৃত গৌরব ফিরিয়ে আনতে, মাতৃ বন্দনায় পাটকেই মাধ্যম করেছে সল্টলেকের লাবণি এস্টেট। পাটের উপকরণ দিয়ে সাজানো হয়েছে পুজোমণ্ডপ।  দেবী প্রতিমা থেকে তার অঙ্গসজ্জা, পাটের কাজ দর্শকদের নজর কাড়বে। সল্টলেক AE পার্ট ওয়ান ব্লকের পুজোর থিম আমার দুর্গা। মণ্ডপজুড়ে নারী শক্তির জয়গান। সমাজের সব স্তরের নারী শক্তিকে মণ্ডপে হাজির করা হয়েছে। সাঁওতাল রমণী থেকে কর্পোরেট লেডি, কে নেই এই পুজোপ্রাঙ্গনে! হাতে আঁকা রঙবেরঙের স্কেচ। সঙ্গে নানা রকমের পেন্টিং। মণ্ডপজুড়ে ত্রিনয়নের বাহার। মণ্ডপসজ্জায় শালপাতার ব্যবহার দর্শকদের নজর কাড়বে। দেবীপ্রতিমার পাশাপাশি থাকছে অন্য এক নারী মূর্তি। অসুরের জায়গায় অশুভ শক্তি হিসেবে তাদের দেখানো হয়েছে যারা মহিলাদের খারাপ চোখে দেখে। মূল মণ্ডপ পদ্মফুল আকৃতির। তার ভিতরে  অধিষ্ঠান করছেন দেবী দুর্গা।

আরও পড়ুন জীবনের ১৮ নম্বর A মার্কা পুজোটাও এসে গেল

সল্টলেক AK ব্লকের পুজোর থিম বাংলা হাসছে সৃষ্টির উল্লাসে।  প্লাস্টিক, রাসায়নিক রংয়ের ব্যবহার এড়িয়ে পুরোপুরি প্রাকৃতিক উপাদানে সেজে উঠেছে মণ্ডপ। তেজপাতা, বিভিন্ন ফলের বীজ, সবজির বীজ, কাঠগুঁড়ো, গাছের ছাল, খড়, এসব সাধারণ উপাদান দিয়েই অসাধারণ সৃষ্টি। মণ্ডপে ফুটিয়ে তোলা হয়েছে রাজ্যের বারোটি জেলার প্রধান কুটিরশিল্প, যার সঙ্গে জীবনজীবিকা জড়িয়ে। প্রতিমা সাবেকি। দেবীর এখানে সনাতনী রূপ। হাতিবাগান নবীন পল্লির মণ্ডপ সেজে উঠেছে রাজস্থানী মন্দিরের আদলে। দেবী প্রতিমার মধ্যেও রাজস্থানী ঘরানার ছাপ স্পষ্ট। শিল্পীর নিপুণ হাতে মণ্ডপসজ্জায় গুরুত্ব পেয়েছে মরু রাজ্যের ঐতিহ্য।

আরও পড়ুন  মুম্বইয়ের মুখার্জি বাড়ির পুজোয় একেবারে চাঁদের হাট

.