SreeBhumi Sporting Club: ডিজনিল্যান্ড এবার কলকাতায়! পুজোয় বিশেষ 'উপহার' শহরবাসীকে...

SreeBhumi Sporting Club Durga Pujo: থিম পার্কের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ থিম পার্ক বলে বিবেচিত হয়ে আসছে ডিজনিল্যান্ড। এহেন ডিজনিল্যান্ড এবার কলকাতায়। কেননা বিশ্বখ্যাত থিমপার্ক এবার দুর্গাপুজোর থিম এ শহরে। আয়োজনে শ্রীভূমি স্পোর্টিং ক্লাব।

Updated By: Jun 20, 2023, 04:41 PM IST
SreeBhumi Sporting Club: ডিজনিল্যান্ড এবার কলকাতায়! পুজোয় বিশেষ 'উপহার' শহরবাসীকে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বজোড়া নাম তার। ডিজনিল্যান্ড (Disneyland)। থিম পার্কের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ থিম পার্ক বলে বিবেচিত হয়ে আসছে ডিজনিল্যান্ড। এহেন ডিজনিল্যান্ড এবার কলকাতায়। কেননা বিশ্বখ্যাত থিমপার্ক এবার দুর্গাপুজোর থিম এ শহরে। আয়োজনে শ্রীভূমি স্পোর্টিং ক্লাব (Sree Bhumi Sporting Club)।

আরও পড়ুন: Bengal Weather Today: অবশেষে দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ, ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সতর্কতা

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এই ডিজনিল্যান্ড এক বহু চর্চিত বিষয়। ক্যালিফোর্নিয়ার আনাহেইম শহরের স্যান্টা এনা ফ্রিওয়ের কাছে ১৬০ একরের একটি জমি ডিজনিল্যান্ডের জন্য পছন্দ করা হয়। সেখানে ১৯৫৪ সাল থেকে নির্মাণ শুরু হয় ডিজনিল্যান্ডের। জমি জুড়ে থাকা বিভিন্ন গাছপালা কেটে সাফ করা হয় প্রথমে। এরপর শুরু হয় নির্মাণ। 

ওয়াল্ট ডিজনি গ্রিফিথ একদিন এক পার্কের বেঞ্চে বসেছিলেন। সেসময়ে তাঁর দুই মেয়ে সেই পার্কের মেরি-গো-রাউন্ড ক্যারোজেলে চড়ে হৈ-হুল্লোড় করছিল। তিনি ভাবলেন, যদি পার্কগুলি এমন হত যে, বাবা-মা-ছেলে-মেয়ে সবার জন্যই সেখানে পর্যাপ্ত আনন্দের ব্যবস্থা থাকত, তাহলে কতই-না ভালো হত! কিন্তু সেসময় এ ধরনের স্বয়ংসম্পূর্ণ অ্যামিউজমেন্ট পার্কের কোনো অস্তিত্বই ছিল না। এই সমস্যার সমাধানের জন্য তিনি নিজেই এমন একটি পার্ক তৈরির পরিকল্পনা করলেন।  আমরা যে বিশ্বখ্যাত ডিজনিল্যান্ডের সঙ্গে পরিচিত তা ওয়াল্ট ডিজনির পরিকল্পনা।

শ্রীভূমি স্পোর্টিং ক্লাব প্রতিবছরই দুর্গাপুজোয় চমক দিয়ে থাকে-- কখনও বাহুবলী, কখনও বুর্জ খালিফা , কখনও ভ্যাটিকান সিটি। এবার ডিজনিল্যান্ড। 

আরও পড়ুন: প্রায় ৩০০ বছরের ঐতিহ্যের রথ! ৪০ কুইন্টালের ৫২টি পদে 'ভাণ্ডার লুট' হয় আজও...

প্রত্যেক বছরই শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের পুজো ঘিরে দর্শনার্থীদের আলাদা আকর্ষণ লক্ষ্য করা যায়। ভিড় সামলাতে হিমশিম খেতে হয় পুলিসকে। এবছরও এর ব্যতিক্রম হবে না বলেই আশা করা হচ্ছে। কারণ এবছর তাদের থিম ডিজনিল্যান্ড। তা দেখতে সেখানে স্বাভাবিক ভাবেই উপচে পড়বে ভিড়। আর কয়েকমাসের অপেক্ষা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.