Panchayat Election 2023: 'সুপ্রিম' নির্দেশ, পঞ্চায়েত নির্বাচনে প্রতি জেলায় ২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী। পঞ্চায়েত নির্বাচন হবে কেন্দ্রীয় বাহিনীর তত্ত্বাবধানেই। কলকাতা হাইকোর্টের নির্দেশ বহাল রেখে এদিন এমনই রায় দিল সুপ্রিম কোর্ট। এরপরই জানা গিয়েছে, প্রতি জেলার জন্য দুই-কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাইতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। 

Updated By: Jun 20, 2023, 04:33 PM IST
Panchayat Election 2023: 'সুপ্রিম' নির্দেশ, পঞ্চায়েত নির্বাচনে প্রতি জেলায় ২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী
ফাইল ছবি

সুতপা সেন: প্রতি জেলার জন্য দুই-কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাইতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। এছাড়াও উত্তেজনাপ্রবণ এবং অতি সংবেদনশীল এলাকার জন্য আরও বেশ কিছু কোম্পানি চাইতে পারে রাজীবা সিনহা। পাশাপাশি স্ট্রং রুমের জন্যও কেন্দ্রীয় বাহিনী রাখার পরিকল্পনা করছে রাজ্য নির্বাচন কমিশন। সুপ্রিম কোর্টের নির্দেশের পর তৎপরতা তুঙ্গে রাজ্য নির্বাচন কমিশনের। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে চিঠি পাঠানোর প্রস্তুতি নিতে চলেছে কমিশন। 

আরও পড়ুন, West Bengal Foundation Day: রাজ্যর আপত্তি উড়িয়ে রাজভবনে পালন পশ্চিমবঙ্গ প্রতিষ্ঠা দিবস

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, সুপ্রিম কোর্ট কলকাতা হাইকোর্টের রায়কেই বহাল রাখায় কেন্দ্রীয় বাহিনীর বিষয়ে একমাত্র সিদ্ধান্ত নেবে এখন রাজ্য নির্বাচন কমিশন এবং সেই মোতাবেক ২৪ ঘন্টার মধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে চিঠি পাঠানো হবে। এদিন সুপ্রিম কোর্টে জানিয়ে দেয় বাংলায় পঞ্চায়েত ভোট হবে কেন্দ্রীয় বাহিনী দিয়েই। রাজ্য জুড়ে পঞ্চায়েত নির্বাচন পরিচালনা করতে কেন্দ্রীয় মোতায়েন করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। নির্বাচন কমিশন এবং রাজ্যের আবেদন খারিজ করে কলকাতা হাইকোর্টের নির্দেশ বহাল রাখে শীর্ষ আদালত।

হাইকোর্টের রায়ে হস্তক্ষেপ নয়। রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী। শান্তিপূর্ণ নির্বাচন করে কলকাতা হাইকোর্টের মূল উদ্দেশ্য, এদিন এমনটাই জানিয়েছে সুপ্রিমকোর্ট। তারপরই তড়িঘড়ি কাজে নেমেছে কমিশন। প্রসঙ্গত, বাহিনী নিয়ে হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছিল কমিশন ও রাজ্য। কিন্তু তা কমিশনারের মন্তব্যে ধোঁয়াশা ছিল প্রথম থেকেই। ই-ফাইলিং নিয়ে এখনই বলার মতো অবস্থায় নেই। মন্তব্য করেছিলেন কমিশনার রাজীবা সিনহা। অন্যদিকে, 'ভোটকর্মীদের নিরাপত্তা দরকার। আতঙ্কে কাজ করা যায় না'। পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সংগ্রামী যৌথমঞ্চও। 

আরও পড়ুন, Keshtopur Death: কেষ্টপুরে জোড়া মৃত্যুর ঘটনায় নতুন মোড়, গ্রেফতার মামা গৌতম দে-র ৫ সহকর্মী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.