ডেঙ্গিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮

রবিরার সকালে ডেঙ্গি কবলিত কলকাতায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। রাজ্যে এই নিয়ে ডেঙ্গিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮ জন। কলকাতায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১৩ জনের। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি নার্সিংহোমে মৃত্যু হয়েছে টালিগঞ্জের বাসিন্দা ১১ বছরের অনুশ্রী সমাদ্দারের।

Updated By: Sep 2, 2012, 10:49 AM IST

রবিরার সকালে ডেঙ্গি কবলিত কলকাতায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। রাজ্যে এই নিয়ে ডেঙ্গিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮ জন। কলকাতায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১৩ জনের। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি নার্সিংহোমে মৃত্যু হয়েছে টালিগঞ্জের বাসিন্দা ১১ বছরের অনুশ্রী সমাদ্দারের। ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে একবালপুরের বাসিন্দা জন ড্যানিয়েল গোমসের।  
কলকাতা এবং সল্টলেকে ডেঙ্গি পরিস্থিতি দিন দিন আরও সঙ্কটজনক হয়ে উঠছে। লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। শুধুমাত্র কলকাতা পুরসভা এলাকাতেই NS1 অ্যান্টিজেন পরীক্ষা অনুযায়ী আক্রান্তের সংখ্যা ১১৬০। ম্যাক অ্যালাইজা টেস্টেও ধরা পড়েছে কীভাবে বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতি চলতে থাকলে কলকাতা ও কলকাতা পার্শ্ববর্তী এলাকায় ডেঙ্গি মহামারীর আকার নেবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞ মহল।
এডিস ইজিপ্টি মশা বাহিত ডেঙ্গির ভাইরাস মিউটেশনের মাধ্যমে নিজেদের জেনেটিক চরিত্র বদলে ফেলায় বদলে যাচ্ছে ডেঙ্গির সাধারণ উপসর্গ গুলো। তাতেই ঘটছে বিপত্তি। বহু ক্ষেত্রে রোগ সনাক্তকরণে দেরী হয়ে যাচ্ছে। ফলে বেড়ে যাচ্ছে রোগীদের প্রাণনাশের আশংকা। আক্রান্ত রোগীর ভারে কার্যত বেসামাল কলকাতার সরকারি-বেসরকারি হাসপাতাল এবং নার্সিংহোমগুলি। আইসিইউ থেকে জেনেরাল বেড-জায়েগা নেই কোথাও। ফলে চরম ভোগান্তির শিকার হ`তে হচ্ছে ডেঙ্গি আক্রান্ত রোগী ও তাঁদের পরিবারদের । কলকাতার পাশাপাশি ডেঙ্গির দাপটে রীতিমতো উদ্বিগ্ন সল্টলেকের বাসিন্দারাও। তাঁরা অবশ্য সরাসরি অভিযোগের তীর হেনেছেন পুরসভার উপর। তাঁদের মতে পরিস্থিতি সামালদিতে মোটেও তৎপর নয় পুরসভা।

.