সরকার বিরোধিতায় নতুন কোপ, কার্যত ফতোয়া এডিজির বইয়ে

মুখ্যমন্ত্রী এবং রাজ্যের নতুন শাসকদলের বিরুদ্ধে মন্তব্য থাকায় একটি বইকে হুমকি দিয়ে কার্যত নিষিদ্ধ ঘোষণা করল রাজ্য প্রশাসন। সরকারি ভাবে নিষিদ্ধ না করা হলেও ওই বইটি আর বিক্রি না করার নির্দেশ দেওয়া হয়েছে প্রকাশককে। বইয়ের লেখক রাজ্য পুলিসের এডিজি ডঃ নজরুল ইসলাম।

Updated By: Sep 1, 2012, 10:09 PM IST

মুখ্যমন্ত্রী এবং রাজ্যের নতুন শাসকদলের বিরুদ্ধে মন্তব্য থাকায় একটি বইকে হুমকি দিয়ে কার্যত নিষিদ্ধ ঘোষণা করল রাজ্য প্রশাসন। সরকারি ভাবে নিষিদ্ধ না করা হলেও ওই বইটি আর বিক্রি না করার নির্দেশ দেওয়া হয়েছে প্রকাশককে।
'মুসলমানদের করনীয়' নামের বইটি প্রকাশিত হয় চলতি বছরের জুন মাসে। লেখক রাজ্য পুলিসের এডিজি ডঃ নজরুল ইসলাম। মিত্র ও ঘোষ সংস্থার তরফে এই বইটি প্রকাশ করা হয়েছিল। সংস্থার কর্ণধার সবিতেন্দ্রনাথ রায়ের অভিযোগ বৃহস্পতিবার রাত ১১টা নাগাদ প্রকাশকের বাড়িতে এনফোর্সমেন্ট ব্রাঞ্চ থেকে একটি ফোন আসে। তাঁর কাছে বইটির একটি কপি চাওয়া হয়। তিনি সেই মুহূর্তে দিতে না পারায় পরের দিন কলেজ স্ট্রিটে মিত্র ঘোষের দফতরে চড়াও হন এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকরা। এমনকী তল্লাসি চালানো হয়েছে প্রকাশকের দফতর, বই ছাপাখানা ও বাঁধাইয়ের দফতরেও। তল্লাসির জেরে দু'ঘণ্টা বন্ধ থাকে কলেজ স্ট্রিটের দোকান। সবিতেন্দ্র বাবু আরও অভিযোগ করেন যে তাঁকে বইটি বিক্রি না করার নির্দেশ দেওয়া হয়। পুলিস গ্রেফতার করারও হুমকি দিয়েছে বলে ওই প্রকাশক জানিয়েছেন।
স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে এই নিষেধাজ্ঞার কারণ নিয়ে। সাধারণত, ধর্মীয় ভাবাবেগে আঘাত, ব্যক্তি বা সমাজ সম্পর্কে কুৎসা, জালিয়াতি, সাম্প্রদায়িক সম্প্রীতিকে আঘাত করে এমন মন্তব্য থাকলে সেই বইকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় প্রশাসন। এক্ষেত্রে এমন কোনও কারণ দর্শানো হয়নি। তবে কি শাসকদলের সমালোচনার জেরেই এই নির্দেশ? প্রশ্ন উঠেছে সেই নিয়ে সেই নিয়েও।
তবে তাঁর বই নিয়ে এই বিতর্কের ঘটনায় কোনও মন্তব্য করতে চাননি বর্তমানে এডিজি ট্রেনিং পদে কর্মরত আইপিএস অফিসার ডঃ নজরুল ইসলাম।

.