সঠিক রাজনৈতিক স্লোগানের খোঁজে সিপিআইএম, শক্তি কমায় আশঙ্কা প্রকাশ কারাটের

দিনে দিনে এরাজ্যে  শক্তি কমায় আশঙ্কিত সিপিআইএম শীর্ষ নেতারা। আর সেই আশঙ্কার কথা দলের রাজ্য সম্মেলনে খোলাখুলি বললেন সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। আজ সম্মেলন উদ্বোধন করে কারাট বলেন, যে বাংলায় একসময়ে বামেরা সবচেয়ে শক্তিশালী ছিল সেখানেই এখন দলের নেতাকর্মীরা নিষ্ক্রিয় হয়ে যাচ্ছেন।

Updated By: Mar 9, 2015, 09:36 PM IST
সঠিক রাজনৈতিক স্লোগানের খোঁজে সিপিআইএম, শক্তি কমায় আশঙ্কা প্রকাশ কারাটের

ওয়েব ডেস্ক: দিনে দিনে এরাজ্যে  শক্তি কমায় আশঙ্কিত সিপিআইএম শীর্ষ নেতারা। আর সেই আশঙ্কার কথা দলের রাজ্য সম্মেলনে খোলাখুলি বললেন সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাট। আজ সম্মেলন উদ্বোধন করে কারাট বলেন, যে বাংলায় একসময়ে বামেরা সবচেয়ে শক্তিশালী ছিল সেখানেই এখন দলের নেতাকর্মীরা নিষ্ক্রিয় হয়ে যাচ্ছেন।

 ঠিক কোন রাস্তায় হাঁটলে এরাজ্যে বাম আন্দোলন তার শক্তি পুনরুদ্ধার করতে পারবে তা আলোচনা করতে সোমবার থেকে শুরু হল সিপিআইএমের রাজ্য সম্মেলন।

 ২০০৮ সালের পঞ্চায়েত নির্বাচন থেকে সাম্প্রতিক উপনির্বাচন পর্যন্ত প্রতিটিতে ভোট কমেছে বামেদের। শুধু ভোট কমাই নয়,দলের ভিতরেও শুরু হয়েছে রক্তক্ষরণ। কমেছে দলের কর্মী সংখ্যা, কমেছে হোলটাইমারদের সংখ্যাও। কেন এরাজ্যে গ্রহণযোগ্যতা কমছে বাম শক্তির ? সোমবার দলের রাজ্য সম্মেলন উদ্বোধন করে এপ্রসঙ্গ টানেন প্রকাশ কারাট। তিনি বলেন, কর্মীরা নিষ্কিয় হচ্ছেন। নিষ্ক্রিয় হচ্ছে দলের গণসংগঠনগুলিও। প্রয়োজন গভীর  আত্মসমীক্ষার না হলে ঘুরে দাঁড়ানো সম্ভব নয়।

 সামনেই রাজ্যের ৯৩ পুরসভার ভোট। শুধু পুরভোটই নয় সিপিআইএম নেতারা বুঝতে পারছেন সামনের দিনগুলিতে তাঁদের দ্বিমুখি লড়াই লড়তে হবে। একদিকে তৃণমূল, অন্যদিকে বিজেপি দু দলের বিরুদ্ধে দরকার তীব্র লড়াই। কিন্তু, তারজন্য সবচেয়ে জরুরি শক্তিশালী সংগঠন। অথচ,  সেই সংগঠনকেই চাঙ্গা করতে পারছেন না নেতারা।

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, শক্তিশালী সংগঠনের জন্য আগে ঠিক করতে হবে সঠিক রাজনৈতিক স্লোগান ।

 

.