আতঙ্কের মধ্যেই সুখবর! সুস্থ রাজ্যের প্রথম ৩ করোনা আক্রান্ত

পরপর ২ বার সেই নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হলে সংক্রমণমুক্ত বলে ধরে নেওয়া হয়।

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Mar 31, 2020, 10:35 AM IST
আতঙ্কের মধ্যেই সুখবর! সুস্থ রাজ্যের প্রথম ৩ করোনা আক্রান্ত

নিজস্ব প্রতিবেদন : একদিকে রাজ্যে যখন নতুন করে আরও ৩ জন আক্রান্ত হওয়ার খবর মিলেছে, ঠিক তখনই অন্যদিকে এল সুখবর। রাজ্যের প্রথম ৩ নোভেল করোনাভাইরাস আক্রান্তের শরীরে আর কোনও সংক্রমণ নেই।

রাজ্য প্রথম নোভেল করোনাভাইরাসে আক্রান্ত সরকারি আমলা পুত্র, বালিগঞ্জে আক্রান্ত দ্বিতীয় ব্যবসায়ী পুত্রের বাবা এবং তৃতীয় আক্রান্ত হাবরার বাসিন্দা স্কটল্যান্ড ফেরত ছাত্রী। এই তিনজনেরই ফের পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন ও স্বাস্থ্যমন্ত্রকের ঠিক করে দেওয়া বিধি অনুযায়ী আক্রান্ত হওয়ার পর ১৪ দিন একেবারে সিঙ্গল কেবিনে আইসোলেশনে রেখে দেওয়া হয় এই ৩ জনকে। তারপর ফের তাঁদের নমুনা পরীক্ষা শুরু হয়। পরপর ২ বার সেই নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হলে সংক্রমণমুক্ত বলে ধরে নেওয়া হয়। এবার পরবর্তী পদক্ষেপ।

কী সেই পদক্ষেপ? বেলেঘাটা আইডি হাসপাতালের এক কর্তা  বলেন, সংক্রমণের মুক্তি ঘটার পর এবার তাঁদেরকে আইসোলেশন ট্রেনিং থেকে বের করে আইসোলেশন ওয়ার্ডে আলাদাভাবে রাখা হবে। সেখানে আরও ১৪ দিন ধরে তাঁদের উপর ফের নজরদারি করা হবে। এতদিন ধরে তাঁরা যে জিনিসপত্র ব্যবহার করেছেন, সেই সমস্ত জিনিসপত্র নষ্ট করে ফেলা হবে। ১৪ দিন পর ফের আরেকবার পরীক্ষা করা হবে। রিপোর্ট নেগেটিভ হলে তারপর বাড়ি যাওয়ার অনুমতি দেওয়া হবে। বেলেঘাটা আইডি হাসপাতালে চিকিৎসাধীন এই তিনজনের ক্ষেত্রে এবার এই পদক্ষেপগুলি কার্যকর করার জন্য উদ্যোগ নেওয়া শুরু হয়েছে।

.