Sahid Diwas: তৃণমূলের শহিদ দিবসে সরকারি ব্যবস্থাপনার নির্দেশিকা, বিতর্ক তুঙ্গে

জানা গিয়েছে, পুলিসের তরফে স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগমকে একটি চিঠি দেওয়া হয়। যেখানে ২১ জুলাইকে, 'শহিদ দিবস' উল্লেখ করে সমস্ত জাতীয় সড়ক, রাজ্য সড়ক এবং বড় রাস্তাগুলোর ধারে হেলথ ক্যাম্প আয়োজনের অনুরোধ করা হয়।

Updated By: Jul 13, 2022, 08:43 PM IST
Sahid Diwas: তৃণমূলের শহিদ দিবসে সরকারি ব্যবস্থাপনার নির্দেশিকা, বিতর্ক তুঙ্গে

মৈত্রেয়ী ভট্টাচার্য: শাসক দলের কর্মসূচিতে সরকারি ব্যবস্থাপনা!

স্বাস্থ্য দফতরের নির্দেশিকা ঘিরে তুঙ্গে তরজা। ২১ জুলাইকে 'শহিদ দিবস' উল্লেখ করে চিঠি রাজ্যের স্বাস্থ্য অধিকর্তার। Zee 24 Ghanta-র হাতে এসেছে সেই চিঠি। কী রয়েছে সেই চিঠিতে?

চিঠিতে বলা হয়েছে, ২১ জুলাই, 'শহিদ দিবস'-এর দিন রাস্তার ধারে মেডিক্যাল ক্যাম্প করতে এবং রক্তের ব্যবস্থা রাখাতে। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের (CMOH) সেই নির্দেশিকা দিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা। জানা গিয়েছে, পুলিসের তরফে স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগমকে একটি চিঠি দেওয়া হয়। যেখানে ২১ জুলাইকে, 'শহিদ দিবস' উল্লেখ করে সমস্ত জাতীয় সড়ক, রাজ্য সড়ক এবং বড় রাস্তাগুলোর ধারে হেলথ ক্যাম্প আয়োজনের অনুরোধ করা হয়।  ওই ক্যাম্পে পর্যাপ্ত পরিমাণে রক্ত মজুত রাখতেও বলা হয়। এই চিঠি পেয়েই সমস্ত জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের (CMOH) নয়া নির্দেশিকা দেন স্বাস্থ্য অধিকর্তা। চিঠিতে, ১৯ জুলাই থেকে ওই ক্যাম্প করতে বলা হয়। স্বাস্থ্য অধিকর্তার তরফে জারি হওয়া এই নির্দেশ ঘিরে তৈরি হয়েছে বিতর্ক।

রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষ বলেন, "মমতা বন্দ্যোপাধ্যায় দল এবং সরকারকে মধ্যে কোনও পার্থক্য রাখেননি। দলের অনুষ্ঠান সরকারি অনুষ্ঠান হয়ে যায় এবং সরকারি অনুষ্ঠান দলের অনুষ্ঠান হয়ে যায়। জেলার প্রশাসনিক বৈঠকে কেবলমাত্র তৃণমূলের প্রতিনিধি এবং সরকারি প্রতিনিধিরা থাকেন। বিরোধীদের কোনও নির্বাচিত প্রতিনিধিদের সেখানে ডাকা হয় না।"

পাল্টা কুণাল ঘোষ বলেন, "হাস্যকর! দিলীপবাবুদের কোনও বড় অনুষ্ঠান করতে হয় না। তাই এসব বলছেন। বিষয়টা আমি স্পষ্ট জানি না। যদি হয়েও থাকে, তাহলেও কোন অন্যায় দেখছি না। যেকোনও সংগঠন অরাজনৈতিক সংগঠন হলেও তাঁদের অনুষ্ঠানে যদি বিপুল জন সমাগমের সম্ভাবনা থাকে, তাহলে সাবধানতাবশত এই পদক্ষেপ নেওয়া হয়। এর মধ্যে রাজনীতি কোথায়, সমস্যাই বা কোথায়?"

২১ জুলাই প্রতিবছরই 'শহিদ দিবস' পালন করে রাজ্যের শাসকদল। এত বছর সেখানে দলীয় স্বেচ্ছাসেবক, শাসকদলের বিভিন্ন সেলের প্রতিনিধিদের থাকতে দেখা গিয়েছে। কিন্তু দলীয় কর্মসূচি ঘিরে এমন সরকারি ব্যবস্থাপনার নির্দেশ নজিরবিহীন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.