নেতাজি স্মরণে সামিল বঙ্গের বিশিষ্টজনেরা, জন্মজয়ন্তী উদযাপনে কমিটি গঠন মুখ্যমন্ত্রীর

কমিটিতে থাকছেন দুই নোবেলজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেন ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ও

Reported By: সুতপা সেন | Updated By: Nov 29, 2020, 08:41 PM IST
নেতাজি স্মরণে সামিল বঙ্গের বিশিষ্টজনেরা, জন্মজয়ন্তী উদযাপনে কমিটি গঠন মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: কে নেই! ভোটের বছরে এবার নেতাজি স্মরণে কার্যত বাংলার সমস্ত বিশিষ্টজনদের সামিল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাঙালি দেশনায়কের ১২৫তম জন্মবার্ষিকী উপযাপনে তৈরি করা হল বিশেষ কমিটি। কমিটিতে থাকছেন দুই নোবেলজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেন ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ও। মুখ্যমন্ত্রীর হয়ে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, সকলেই সাগ্রহে কমিটিতে থাকার বিষয়ে সম্মতি দিয়েছেন।

আরও পড়ুন: স্বাস্থ্যসাথী প্রকল্পের রাজ্যের সব নাগরিক, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে অন্যতম উজ্জ্বল নক্ষত্র, সর্বকালের অন্যতম সেরা বাঙালি। ২০২২ সালের ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী। আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ২৩ জানুয়ারি থেকে বর্ষব্য়াপী উদযাপনের পরিকল্পনা করেছে রাজ্য সরকার। কীভাবে উদযাপন করা হবে? মুখ্যমন্ত্রীর ইচ্ছা, স্রেফ রাজ্য স্তরেই নয়, নেতাজি স্মরণে উৎসবে অনুষ্ঠান চলুক তৃণমূল স্তর পর্যন্ত। আর এই পরিকল্পনাকে বাস্তবে রূপ দিতে একটি কমিটি গঠন করা হয়েছে। কোনও ধরণের অনুষ্ঠান হবে, বিশেষ কোন আয়োজন থাকবে কিনা, সেসব বিষয়েই সিদ্ধান্ত নেবে কমিটির সদস্যরাই।

বৃহস্পতিবার নবান্নের সভাঘরে সাংবাদিক সম্মেলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সাংবাদিক সম্মেলনে নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী উদযাপনে সরকারি কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। কারা থাকছেন কমিটিতে? দুই নোবেলজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেন ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় তো বটেই, কমিটি থাকছেন কবি শঙ্খ ঘোষ, কবি জয় গোস্বামী, সঙ্গীত শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন, পুরাতত্ত্ববিদ নৃসিংহপ্রসাদ-সহ বাংলার প্রায় সমস্ত বিশিষ্টজনেরা।

আরও পড়ুন: 'অপশাসন দেখলে চুপ করে থাকতে পারি না,' কল্যাণকে পাল্টা জবাব রাজ্যপালের

উল্লেখ্য, দিন কয়েক আগে নেতাজি  জন্মদিবসকে জাতীয় ছুটি ঘোষণা আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে নেতাজির ১২৫ তম জন্মদিনের আগে সিদ্ধান্ত নেওয়ার অনুরোধ করেন তিনি। পশ্চিমবঙ্গ সরকার দীর্ঘদিন ধরে ২৩ জানুয়ারিকে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানিয়ে আসছে, কিন্তু তা পূরণ হয়নি এখনও।

.