জমি সমস্যা তিমিরে রেখেই শিল্পপতি সম্মেলনে মুখ্যমন্ত্রী

শিল্পপতিদের সম্মেলনে রাজ্যের জমিনীতি নিয়ে শিল্পমহলকে কোনও দিশা দেখাতে পারলেন না মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় সরকারের জমি বিলে শিল্পের জন্য সরকারের হাতে জমি অধিগ্রহণের সংস্থান থাকলেও মমতা বন্দ্যোপাধ্যায় তাতে নারাজ। রাজ্য সরকার কোনও অবস্থাতেই জমি অধিগ্রহণ করবে না বলে আজ ফের জানিয়েছেন তিনি। জমি সমস্যার কথা মাথায় রেখে শিল্পপতিদের ছোট শিল্পে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Updated By: Dec 14, 2012, 10:02 PM IST

শিল্পপতিদের সম্মেলনে রাজ্যের জমিনীতি নিয়ে শিল্পমহলকে কোনও দিশা দেখাতে পারলেন না মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় সরকারের জমি বিলে শিল্পের জন্য সরকারের হাতে জমি অধিগ্রহণের সংস্থান থাকলেও মমতা বন্দ্যোপাধ্যায় তাতে নারাজ। রাজ্য সরকার কোনও অবস্থাতেই জমি অধিগ্রহণ করবে না বলে আজ ফের জানিয়েছেন তিনি। জমি সমস্যার কথা মাথায় রেখে শিল্পপতিদের ছোট শিল্পে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী।   
বৃহস্পতিবার, জমি অধিগ্রহণ বিলে সম্মতি দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। নতুন বিলটিতে বলা হয়েছে, বেসরকারি উদ্যোগের জন্য সর্বাধিক কুড়ি শতাংশ জমি অধিগ্রহণ করতে পারবে সরকার। যৌথ উদ্যোগের ক্ষেত্রে সর্বোচ্চ তিরিশ শতাংশ জমি নেওয়ার অধিকার থাকবে সরকারের হাতে।
জমি অধিগ্রহণের প্রক্রিয়াটি পুরোপুরি বাজারের হাতে ছেড়ে দিলে জমি মালিকরা বঞ্চিত হবেন। সমস্যায় পড়বে শিল্পমহলও। এই যুক্তিতেই জমি বিলে সরকারকে জমি অধিগ্রহণের অধিকার দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গে ভূমি সংস্কারের পর জোতের আয়তন ছোট হওয়ায় এখানে সরকারের সাহায্য ছাড়া শিল্পপতিদের পক্ষে সরাসরি জমি কেনা কঠিন। যদিও, মুখ্যমন্ত্রী তাঁর সিদ্ধান্তে অনড়। শুক্রবার, কলকাতার একটি পাঁচতারা হোটেলে শিল্পপতিদের সম্মেলনে হাজির ছিলেন তিনি। সে খানে মুখ্যমন্ত্রী ফের জানান, শিল্পের জন্য জমি অধিগ্রহণ করবে না রাজ্য সরকার। শিল্পপতিদের নিজেদেরই জমি কিনে নিতে হবে। সরকার শিল্পপতিদের জমি দিলে তা জমি ব্যাঙ্ক থেকে দেওয়া হবে।
কিন্তু, জমি ব্যাঙ্ক থেকে পাওয়া জমিতে শিল্পমহলের চাহিদা মিটবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। কলকাতার কাছে একলপ্তে বড় জমি পাওয়া যাবে কিনা, তা নিয়ে সন্দিহান শিল্পমহল।
জমি সমস্যা যে শিল্পমহলকে বিনিয়োগে বাধা দিচ্ছে তা মুখ্যমন্ত্রীর অজানা নয়। শুক্রবার তিনি শিল্পপতিদের বলেন, শুধুমাত্র বড় শিল্প নয়, ছোট শিল্পকেও লগ্নির ক্ষেত্র হিসাবে ভাবতে হবে। কয়েকদিন আগে হস্তশিল্প মেলার উদ্বোধনেও একই কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী। বৃহত শিল্পের জন্য এ রাজ্যে জমি মেলা যে দুরুহ, এ কথা বুঝতে পেরেই মুখ্যমন্ত্রী ছোট শিল্পের পক্ষে সওয়াল করছেন বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

.