ক্ষতিপূরণ দিলে অভিযুক্তকে ছাড়, চিটফান্ড বিল দিল্লতে ফেরত পাঠাল রাজ্য

চিটফান্ড বিলে ফের জটিলতা। রাষ্ট্রপতির অনুমোদন পাওয়া বিল দিল্লিতে ফেরত পাঠাল রাজ্য। বিধানসভায় মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ওই বিলে অর্থমন্ত্রক যে শর্ত জুড়ে দিয়েছে তা মেনে নেবে না রাজ্য। 

Updated By: May 29, 2015, 06:45 PM IST
ক্ষতিপূরণ দিলে অভিযুক্তকে ছাড়, চিটফান্ড বিল দিল্লতে ফেরত পাঠাল রাজ্য

ওয়েব ডেস্ক: চিটফান্ড বিলে ফের জটিলতা। রাষ্ট্রপতির অনুমোদন পাওয়া বিল দিল্লিতে ফেরত পাঠাল রাজ্য। বিধানসভায় মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ওই বিলে অর্থমন্ত্রক যে শর্ত জুড়ে দিয়েছে তা মেনে নেবে না রাজ্য। 

লক্ষ লক্ষ মানুষ প্রতারিত। কিন্তু, প্রতারকদের কঠোর শাস্তি দেওয়ার আইনটি এখনও পর্যন্ত আনতে পারল না রাজ্য। সারদা কাণ্ডের পর তড়িঘড়ি বিল পাস করিয়ে পাঠানো হয়েছিল রাষ্ট্রপতির কাছে। কিন্তু, সেই বিল ত্রুটিমুক্ত না হওয়ায় ফেরত পাঠান রাষ্ট্রপতি। সেই ত্রুটি সংশোধন করে ফের তা পাঠানো হয় রাষ্ট্রপতির কাছে। 

গত ১১ মে বিধানসভার বুলেটিনে জানিয়ে দেওয়া হয়, বিলটিতে অনুমোদন দিয়ে দিয়েছেন রাষ্ট্রপতি। বিধানসভায় এই নিয়ে প্রশ্ন তুলেছিল বিরোধীরা। শুক্রবার বিধানসভায় মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, বিলটি নিয়ে চিঠি চাপাটি এখনও চলছে। তিনি বলেন, "রাষ্ট্রপতি যে অনুমোদন দিয়েছিলেন, তার সঙ্গে অর্থ মন্ত্রক একটি শর্তও জুড়ে দিয়েছে। শর্তটি হল, কোনও প্রতারক ক্ষতিপূরণ দিলে তার সাজা মকুব হয়ে যাবে। তামিলনাড়ুতে এরকমই একটি আইন রয়েছে। কোনওভাবেই আমরা এটা মেনে নেব না।"  

রাজ্যের অর্থমন্ত্রী জানিয়েছেন, তাঁরা কেন্দ্রীয় অর্থমন্ত্রকে এ নিয়ে  চিঠিও পাঠিয়েছেন। বিরোধীরা কিন্তু, এই জবাবে একেবারেই সন্তুষ্ট নন। 

বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র বলেন, "শীতকালীন অধিবেশনে ঠিক হয়েছিল, চিটফান্ডের বিষয়টি নিয়ে এবার আলোচনা হবে বিধানসভায়। অধ্যক্ষ জানিয়েছেন বিষয়টি বিজনেস অ্যাডভাইজরি কমিটির বৈঠকে চূড়ান্ত হবে। আলোচনা না হয় হল, কিন্তু, আইনের কী হবে?" 

.