SSC, Calcutta High Court: শিক্ষকদের বদলির নিয়ম 'পালটে' দিল হাইকোর্ট!

 'অসুস্থতা কী ডাকবিভাগে বলে আসে! যে কোনও সময় মানুষ অসুস্থ হতে পারেন', মন্তব্য বিচারপতি রাজাশেখর মান্তার।

Updated By: Aug 1, 2022, 06:16 PM IST
SSC, Calcutta High Court: শিক্ষকদের বদলির নিয়ম 'পালটে' দিল হাইকোর্ট!

অর্ণবাংশু নিয়োগী: এসএসসি নিয়োগ দুর্নীতি নিয়ে যখন তোলপাড় চলছে রাজ্যে, তখন শিক্ষকদের বদলির নিয়ম পালটে দিল হাইকোর্ট! বিচারপতি রাজাশেখর মান্তার মন্তব্য, 'অসুস্থতা কী ডাকবিভাগে বলে আসে! যে কোনও সময় মানুষ অসুস্থ হতে পারেন'।

জানা গিয়েছে, দক্ষিণ ২৪ পরগনার মগরাহাটের বাসিন্দা হামিদা খাতুন।  ২০১৯ সালে এসএসসি পরীক্ষা পাস করে চাকরি পান তিনি। কোন স্কুলে? পূর্ব বর্ধমানের আউশগ্রামের হাতকিরিনগর বিদ্যালয়। ওই স্কুলে রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষিকা ছিলেন হামিদা। ২০২১ সালে অগাস্ট বদলির আবেদন করেন ওই শিক্ষিকা। কেন? হামিদা খাতুনের দাবি, বাড়ি থেকে স্কুলের দূরত্ব ৪০০ কিমি। শারীরিক ভাবে সুস্থ নন তিনি। স্ত্রীরোগ সংক্রান্ত নানা সমস্যায় ভুগছেন। চিকিৎসকরা জানিয়েছেন, শারীরিক কারণেই ৪০০ কিমি পথ পেরিয়ে স্কুলে যাওয়া ঠিক হবে না। কিন্তু এসএসসি-র নিয়মে, চাকরির মেয়াদ ৫ বছর না পেরোলে, শিক্ষকদের বদলি করা যায় না। ফলে হামিদার বদলির আবেদন খারিজ হয়ে যায়।

আরও পড়ুন: Bengal Ministry Reshuffle: মমতা ক্যাবিনেটে যোগ-বিয়োগ! সম্ভাব্য ৫ নতুন মন্ত্রী কারা, বাদের তালিকায় কে কে?

এদিকে এসএসসির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেন হামিদা খাতুন-সহ আরও অনেকেই। এদিন মামলাটির শুনানি হয় হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা এবং বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। ৬ সপ্তাহের মধ্যে বদলির জন্য় প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে আদালত।

আরও পড়ুন: Jharkhand MLA arrest Case: ঝাড়খণ্ডের ৩ বিধায়ক উঠেছিলেন সদর স্ট্রিটের হোটেল, সেখানেই হয় বিপুল টাকার হাতবদল!

এর আগেও, ২০১৭ সালেও এসএসসির বদলির নিয়মকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেছিলেন স্নিগ্ধা দত্ত নামে এক শিক্ষিকা। সেই মামলার শুনানিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় মন্তব্য করেছিলেন, 'গোলি মারো রুলো কো'।  তারপরেও কিন্তু বদলির নিয়ম পাল্টায়নি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.