Visva Bharati: বিশ্বভারতীর উপাচার্যকে বিপুল টাকা জরিমানা হাইকোর্টের! কেন?

সম্প্রতি বিশ্বভারতীতে উপাচার্যের পদত্যাগের দাবিতে অবস্থান বিক্ষোভে বসেছিলেন পড়ুয়ারা। অভিযোগ, ,দীর্ঘদিন ধরেই বিশ্ববিদ্য়ালয়ে অনৈতিক কাজ হচ্ছে। এমনকী, খোদ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীও নাকি বিভিন্ন বেনিয়মের সঙ্গে যুক্ত!  শেষপর্যন্ত  নিরাপত্তারক্ষীদের সাহায্যে ঘেরাওমুক্ত হন উপাচার্য।

Updated By: Dec 21, 2022, 07:34 PM IST
Visva Bharati:  বিশ্বভারতীর উপাচার্যকে বিপুল টাকা জরিমানা হাইকোর্টের! কেন?

অর্ণবাংশু নিয়োগী: বিশ্বভারতীতে ফের নতুন করে আন্দোলনে নেমেছেন পড়ুয়ারা। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে এবার জরিমানা করল হাইকোর্ট। কত টাকা? দু'লক্ষ। বিচারপতি কৌশিক চন্দের নির্দেশ, জরিমানার অর্থ জমা দিতে হবে বিশ্বভারতীর উপাচার্যকেই।

জানা গিয়েছে, মামলাকারী দেবতোষ সিনহা বিশ্বভারতীরই অধ্যাপক। তাঁর দাবি, বিশ্ববিদ্যালয়ের এক সহকারী অধ্য়াপকের সন্তানকে দেখভালের জন্য ছুটির আবেদন মঞ্জুর করেন তিনি। এমনকী, ২০২১ সালে সেই সিদ্ধান্তে অনুমোদন দেয় বিশ্বভারতী কর্তৃপক্ষও। কিন্তু এক বছর পর মামলাকারীকে কারণ দর্শনোর নির্দেশ দেন উপাচার্য। জানতে চান, কেন ওই সহকারী অধ্যাপকের ছুটির আবেদন মঞ্জু করা হয়েছে?  হাইকোর্টে মামলা করেছিলেন অধ্যাপক দেবতোষ সিনহা। এদিন মামলাটির শুনানি হয় হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দের সিঙ্গল বেঞ্চে। স্রেফ নির্দেশ বাতিল করাই নয়, বিশ্বভারতীর উপাচার্যকে ২ লক্ষ টাকা জরিমানা করল আদালত।

আরও পড়ুন: Cow Smuggling: বুকের ব্যথায় কাতর, অসুস্থতার মধ্যেই অনুব্রতকে আপাতত স্বস্তি দিল্লি হাইকোর্টের

এর আগে, বিশ্বভারতীতে উপাচার্যের পদত্যাগের দাবিতে অবস্থান বিক্ষোভে বসেছিলেন পড়ুয়ারা। তাঁদের অভিযোগ,দীর্ঘদিন ধরেই বিশ্ববিদ্য়ালয়ে অনৈতিক কাজ হচ্ছে। এমনকী, খোদ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীও নাকি বিভিন্ন বেনিয়মের সঙ্গে যুক্ত! যাঁরা প্রতিবাদ করছেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছেন তিনি। স্রেফ পরীক্ষার বসতে না দেওয়া নয়, আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও পুনরায় ভর্তি নেওয়া হচ্ছে না পড়ুয়াদের।

২ সপ্তাহের বেশি সময় পর নিরাপত্তারক্ষীদের সাহায্য়ে ঘেরাওমুক্ত হন উপাচার্য। সস্ত্রীক যখন বাসভবনের বাইরে বেরোন, তখন নিরাপত্তারক্ষীদের আন্দোলনরত পড়ুয়াদের খণ্ডযুদ্ধ বেঁধে যায়। এমনকী, উপাচার্য নিজেও পড়ুয়াদের লক্ষ্য করে ঢিল ছোড়েন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.