বিশ্বস্তরে বারবার বিবেকানন্দ-রামকৃষ্ণের নাম উঠছে, ক্রেডিট প্রাপ্য মমতার: Bratya

বিবেকানন্দকে নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজের ফিরিস্তি দেন ব্রাত্য।

Updated By: Jan 11, 2021, 08:11 PM IST
বিশ্বস্তরে বারবার বিবেকানন্দ-রামকৃষ্ণের নাম উঠছে, ক্রেডিট প্রাপ্য মমতার: Bratya

নিজস্ব প্রতিবেদন: রামকৃষ্ণ ও বিবেকানন্দের হিন্দু ধর্মের সঙ্গে বিজেপির আদর্শ মেলে না বলে দাবি করলেন ব্রাত্য বসু (Bratya Basu)। বাম জমানাকে নিশানা করে তৃণমূল নেতার বক্তব্য, ব্রিটিশ সাম্রাজ্যের পর বাংলায় চলেছে সোভিয়েত সাম্রাজ্যবাদ। বাংলার মনীষী ও দেশগঠনে ভূমিকা থাকা ব্যক্তিদের ভুলিয়ে দেওয়া হয়েছিল। বাঙালির গরিমা, চিন্তা, ঐতিহ্য, সংস্কৃতি ও কৃষ্টিকে আন্তর্জাতিকতার সঙ্গে মিলিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ই (Mamata Banerjee)। 

বর্ধমানে রোড শোয়ে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (JP Nadda) দাবি করেছিলেন,'স্বামী বিবেকানন্দ, রবীন্দ্রনাথ ঠাকুর ও শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে অনুসরণ করি আমরা। বিজেপিই বাংলার সংস্কৃতির ধারক।' বিজেপির সঙ্গে রামকৃষ্ণ-বিবেকানন্দের আদর্শ যে মেলে না, এ দিন তা বোঝানোর চেষ্টা করলেন ব্রাত্য বসু (Bratya Basu)। তিনি বলেন, 'রামকৃষ্ণ ও বিবেকানন্দকে ব্যবহার করে বিজেপি। রামকৃষ্ণের মূল নীতি যত মত তত পথ। হিন্দু ধর্মের পুনরুজ্জীবন ঘটিয়েছেন রামকৃষ্ণ। চৈতন্যদেবের জন্মস্থান চেনে না বিজেপি। চৈতন্যদেব, রবীন্দ্রনাথ ও নজরুলকে নিয়েও ভুলভাল বলেছেন।'    

বিবেকানন্দকে নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজের ফিরিস্তিও দেন ব্রাত্য (Bratya Basu)। বলেন,'বিবেকানন্দের নামে যুবভারতী ক্রীড়াঙ্গনের নামকরণ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। স্বামী বিবেকানন্দের নামে এনেছেন স্বনির্ভর প্রকল্প। সিস্টার নিবেদিতা ও বিবেকানন্দ বিশ্ববিদ্যালয় করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাঙালির গরিমা, চিন্তা, ঐতিহ্য, সংস্কৃতি ও কৃষ্টিকে আন্তর্জাতিকতার সঙ্গে মিলিয়েছেন। কেন্দ্র সরকার বিবেকানন্দের জন্য কী করেছে,  কেউ বলবেন?' তাঁর দাবি, আধুনিক সমাজ, আধুনিক বাঙালি জীবন ও আন্তর্জাতিকস্তরে বারবার বিবেকানন্দ, রামকৃষ্ণের নাম উঠে আসছে, তার ক্রেডিট প্রাপ্য মমতা বন্দ্য়োপাধ্যায়ের।

 আরও পড়ুন- প্রথম ধাপে ৩ কোটি নাগরিককে Covid Vaccine,খরচ দেবে কেন্দ্র: PM Modi

 

.