ভুয়ো সরকারি ওয়েবসাইটে তৈরি জন্ম-মৃত্যুর জাল শংসাপত্র! প্রতারণার পর্দাফাঁস...

বিহারের বাসিন্দা দিপু কুমার নামে এক ব্যক্তি নিজের মোবাইল নম্বর সহ রেজিস্ট্রেশন ডিটেলস দিয়ে রাজ্য সরকারের একটি ভুয়ো ওয়েবসাইট তৈরি করেছে।

Updated By: Sep 12, 2023, 03:07 PM IST
ভুয়ো সরকারি ওয়েবসাইটে তৈরি জন্ম-মৃত্যুর জাল শংসাপত্র! প্রতারণার পর্দাফাঁস...

নান্টু হাজরা: এবার জন্ম শংসাপত্রও জাল! মৃত্যুর শংসাপত্রও ভুয়ো! ভুয়ো সরকারি ওয়েবসাইট তৈরি করেই চলছিল ভুয়ো জন্ম ও মৃত্যুর শংসাপত্র বানানো আর তা দিয়েই প্রতারণা! প্রতারণা চক্রের মূল পান্ডা দীপু কুমার। ভিন রাজ্য থেকে তাকে গ্রেফতার করেছে পুলিস। বিহারের গোপালগঞ্জ থেকে মূল অভিযুক্তকে দীপু কুমারকে গ্রেফতার করেছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস।

পুলিস সূত্রে খবর, ২০২১ সালের জুলাই মাসে স্টেট ব্যুরো অফ হেলথ ইনটেলিজেন্সের ডিরেক্টর ডক্টর অতনু বন্দ্যোপাধ্য়ায় বিধাননগর সাইবার ক্রাইম থানায় অভিযোগ করেন যে কয়েকটি ভুয়ো সিভিল রেজিস্ট্রেশন সিস্টেম পোর্টালের মাধ্যমে জন্ম এবং মৃত্যুর শংসাপত্র জাল করা হচ্ছে। এই ধরনের জাল নথি তারা পেয়েছেন। যেগুলো ডিপার্টমেন্ট থেকে ইস্যু করা হয়নি। পাশাপাশি বেশকিছু জেলার ডিস্ট্রিক রেজিস্টারের ই-মেইল আইডি পাসওয়ার্ড পরিবর্তন হয়েছে তাঁদেরই অজান্তে। দুটি ভুয়ো আইডি তৈরি করে আপলোড করা হয়েছে জাল স্বাক্ষর। সেই ভুয়ো আইডি ব্যবহার করেই জন্মের জাল শংসাপত্র তৈরি করা হচ্ছে।

অভিযোগের ভিত্তিতে ঘটনার তদন্ত শুরু করে পুলিস। ঘটনার তদন্তে নেমে পুলিস জানতে পারে যে বিহারের বাসিন্দা দিপু কুমার নামে এক ব্যক্তি নিজের মোবাইল নম্বর সহ রেজিস্ট্রেশন ডিটেলস দিয়ে রাজ্য সরকারের একটি ভুয়ো ওয়েবসাইট তৈরি করেছে। নতুন আইডি তৈরি করেছে রাজ্য স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটে। পাশাপাশি https://crsorgii.org.in/web/index.php/auth/login এই ওয়েবসাইট ব্যবহার করে ভুয়ো জন্ম এবং মৃত্যুর শংসাপত্র তৈরি করছে। তারপর বিপুল টাকার বিনিময়ে সেগুলি বিক্রি করছে। 

এরপরই বিহারের গোপলাগঞ্জ জেলায় হানা দিয়ে দিপু কুমারকে গ্রেফতার করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। ধৃতকে ট্রানজিট রিমান্ডে কলকাতা নিয়ে আসা হয়েছে। আজ অভিযুক্তকে বিধাননগর আদালতে পেশ করা হয়। এই চক্রের সঙ্গে আর কারা জড়িত সেই বিষয়ে তদন্ত করে দেখছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস।

আরও পড়ুন, Nusrat Jahan: হাতে বেশ কয়েকটি ফাইল, নির্ধারিত সময়ের আগেই সিজিও কমপ্লেক্সে নুসরত

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.