কংগ্রেসে বড় ভাঙনের সম্ভাবনা, আটকাতে মরিয়া অধীর

ফের ভাঙনের মুখে কংগ্রেস। শোনা যাচ্ছে, দল ছাড়তে পারেন শঙ্কর সিংয়ের মতো শীর্ষনেতা। এছাড়াও উঠে আসছে জেলার একাধিক নেতার নাম যাঁরা ইতিমধ্যে তৃণমূল নেতৃত্বের সঙ্গে আলোচনা শুরু করেছেন। রাজনৈতিক মহলের মতে, এমন সঙ্কট থেকে দলকে বের করে আনাই অধীর চৌধুরীর সামনে বড় চ্যালেঞ্জ।   

Updated By: Jul 18, 2014, 04:37 PM IST
কংগ্রেসে বড় ভাঙনের সম্ভাবনা, আটকাতে মরিয়া অধীর

কলকাতা: ফের ভাঙনের মুখে কংগ্রেস। শোনা যাচ্ছে, দল ছাড়তে পারেন শঙ্কর সিংয়ের মতো শীর্ষনেতা। এছাড়াও উঠে আসছে জেলার একাধিক নেতার নাম যাঁরা ইতিমধ্যে তৃণমূল নেতৃত্বের সঙ্গে আলোচনা শুরু করেছেন। রাজনৈতিক মহলের মতে, এমন সঙ্কট থেকে দলকে বের করে আনাই অধীর চৌধুরীর সামনে বড় চ্যালেঞ্জ।   

কংগ্রেস ছেড়েছেন প্রদীপ ঘোষ। এবার কি শঙ্কর সিংয়ের পালা? রাজনৈতিক মহলে গুঞ্জন, প্রদেশ কংগ্রেসের এই প্রভাবশালী নেতা শীঘ্রই তৃণমূল কংগ্রেসে যোগ দিতে চলেছেন। ইতিমধ্যে মুকুল রায়ের সঙ্গে বেশ কয়েক দফা আলোচনা হয়েছে তাঁর। তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে সবচেয়ে প্রতিবাদী স্বর শোনা যেত যাঁর গলায়, তাঁর চলে যাওয়াটা দলের পক্ষে বড় ক্ষতি হবে বলে মনে করছে রাজনৈতিক মহল।    

হাত ছেড়ে জোড়াফুলে যাওয়ার দলে  উত্তর কলকাতায় কংগ্রেস সভাপতি শিবাজী সিংহ রায়ের নামও শোনা যাচ্ছে। উত্তরবঙ্গের এক প্রভাবশালী নেতা ও বিধায়কের সঙ্গে কথা চলছে তৃণমূল নেতৃত্বের। শোনা যাচ্ছে, মালদার দুই এবং মুর্শিদাবাদের এক কংগ্রেস বিধায়কও দল ছাড়তে চলেছেন।    

অনেকেরই মত, এ রাজ্যে কংগ্রেসের কোনও ভবিষ্যত নেই। লোকসভা ভোটে দক্ষিণবঙ্গে কার্যত ভরাডুবি হয়েছে কংগ্রেসের। এই অবস্থায় ঘুরে দাঁড়ানো কতটা সম্ভব হবে তা নিয়ে সন্দিহান কংগ্রেসেরই একাংশ। দলে ভাঙনের পিছনে আরও একটা বড় কারণ হিসেবে উঠে আসছে, নতুন প্রদেশ সভাপতি অধীর চৌধুরীর সঙ্গে দলের একটা বড় অংশের দূরত্ব। 

একটা সময় দলে গুরুত্বপূর্ণ পদে থাকা অনেক নেতাই এখন সম্পূর্ণ গুরুত্বহীন। প্রদীপ ভট্টাচার্য, সোমেন মিত্রের মতো প্রবীণ নেতাদের কার্যত খুঁজেই পাওয়া যাচ্ছে না। এই অবস্থায় দলের মধ্যে চড়ছে ক্ষোভের পারদ।

 

.