Sahosini: সুরক্ষায় নজর, স্কুলের মেয়েদের 'সাহসিনী' করবে বিধাননগর পুলিস

Sahosini:আত্মরক্ষার কৌশল শেখানোর পাশাপাশি আরও একটি বিষয়ে ছাত্রীদের সচেতন করা হবে। সেটি হল মহিলা ও কন্যা সন্তানদের সুরক্ষায় দেশে বহু আইন রয়েছে। সেসব তাদের জানানো যাতে কোনও সমস্যা হলে তারা পুলিসের সাহায্য নিতে পারে

Updated By: Sep 1, 2023, 08:22 PM IST
Sahosini: সুরক্ষায় নজর, স্কুলের মেয়েদের 'সাহসিনী' করবে বিধাননগর পুলিস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাস্তাঘাটে বিভিন্ন ধরনের হয়রানির শিকার হচ্ছে স্কুল পড়ুয়া ছাত্রীরা। যৌন হেনস্থা থেকে শুরু করে সাইবার অপরাধের সহজ শিকার হয়ে উঠছে তারা। এরকম হয়রানি থেকে তাদের বাঁচাতে পুলিস বিধাননগর পুলিস চালু করল বিশেষ উদ্যোগ 'সাহসিনী'। ছাত্রীদের শেখানো হবে আত্মরক্ষার কৌশল ও তাদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হবে বিভিন্ন আইনি রক্ষাকবচের।

আরও পড়ুন-দত্তপুকুরে বাজি সরবরাহ চেইনের মূল চক্রী গ্রেফতার

পুলিস ডে-তে এমনই একটি উদ্যোগ শুরু করল বিধাননগর পুলিস কমিশনারেট। কীভাবে কাজ করবে পুলিসের এই 'সাহসিনী' কর্মসূচি? বিধাননগর কমিশনারেটের একটি টিম যাবে এলাকার স্কুলগুলিতে। সেখানে ছাত্রীদের শেখানো হবে আত্মরক্ষার বিভিন্ন কৌশল। এতে ছাত্রীদের মধ্যে আত্মবিশ্বাস অনেকটাই বেড়ে যাবে বলে আশা করা হচ্ছে।

আত্মরক্ষার কৌশল শেখানোর পাশাপাশি আরও একটি বিষয়ে ছাত্রীদের সচেতন করা হবে। সেটি হল মহিলা ও কন্যা সন্তানদের সুরক্ষায় দেশে বহু আইন রয়েছে। সেসব তাদের জানানো যাতে কোনও সমস্যা হলে তারা পুলিসের সাহায্য নিতে পারে। একইসঙ্গে এলাকার থানায় নিয়ে গিয়ে পুলিসের বিভিন্ন ধরনের পরিকাঠামোর সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হবে। এর ফলে কোন অভিযোগ ঠিক কোথায় জানাতে হয় তা তারা শিখে নিতে পারবে। কোনও সমস্যা হলে পুলিসের কাছে অভিযোগ করতে তারা যাতে কোনও রকম অস্বস্তি বোধ না করে তার জন্যই এই ব্যবস্থা।

এর আগে পুলিস 'বাঘিনী' নামে একটি উদ্যোগ নিয়েছিল বিধাননগর পুলিস। গৃহবধূ, কলেজ পড়ুয়া, চাকরি করেন এমন মহিলারা সেই কর্মসূতিতে অংশ নেন। 'সাহসিনী'-র ক্ষেত্রে প্রথম ধাপে বিধাননগর কমিশনারেট এলাকার বিভিন্ন সরকারি স্কুলে যাবে পুলিসের টিম। ছাত্রীদের সঙ্গে কথা বলবে। তাদের আত্মরক্ষার কৌশল শেখাবে।

শুক্রবার 'সাহসিনী' কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা করা হয় বাগুইআটির চিত্তরঞ্জন কলোনি বালিকা বিদ্যাপীঠ স্কুলে। উপস্থিত ছিলেন বিধাননগরের পুলিস কমিশনার আইপিএস গৌরব শর্মা, আইপিএস ইন্দিরা মুখোপাধ্যায়, আইপিএস বিশপ সরকার, আইপিএস চারু শর্মা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.