Lokkhir Bhander: লক্ষ্মীর ভাণ্ডার থাকলে ৬০ পেরোলেই পেনশন, বাজেটে বড় ঘোষণা রাজ্যের

ডিএ-র দাবিতে আন্দোলনকারী সরকারি কর্মচারীরা জানিয়ে দিয়েছেন তাদের বকেয়া ডিএ না মেটালে নির্বাচনের কাজে তাঁরা যাবেন না। তাঁদের ওই সিদ্ধান্ত তাঁরা নির্বাচন কমিশনকে জানিয়ে দিয়েছেন

Updated By: Feb 15, 2023, 04:49 PM IST
Lokkhir Bhander: লক্ষ্মীর ভাণ্ডার থাকলে ৬০ পেরোলেই পেনশন, বাজেটে বড় ঘোষণা রাজ্যের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুয়ারে সরকারের পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের মাস্টার স্ট্রোক ছিল লক্ষ্মীর ভাণ্ডার। ওই প্রকল্পে রাজ্যের গৃহবধূরা পাচ্ছেন মাসিক ৫০০ টাকা। এবারের এই প্রকল্প নিয়ে বড়সড় ঘোষণা করলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 

আরও পড়ুন-মার্চ মাস থেকেই সরকারি কর্মচারীদের ৩ শতাংশ বর্ধিত হারে ডিএ: চন্দ্রিমা

অর্থমন্ত্রী তাঁর বাজেট বক্তৃতায় আজ ঘোষণা করেন, যেসব মহিলা লক্ষ্ণীর ভাণ্ডার পান তাঁর ৬০ পেরোলেও টাকা পাবেন এবং তা বাড়বে। যে মহিলা ৬০ এখন লক্ষ্মীর ভাণ্ডার পাচ্ছেন তারা ৬০ পার করলে ১ হাজার টাকা করে পেনশন পাবেন। চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, সামাজিক দায়বদ্ধতার দিক থেকে রাজ্যের ১.৮৮ কোটি মহিলাকে লক্ষ্ণীর ভান্ডারের আওতায় এনে সামাজিক সুরক্ষা প্রদান করা হয়েছে। ৬০ বছর বয়সের পরেও তাদের ভাতা যাতে বন্ধ না হয় তার জন্য লক্ষ্মীর ভান্ডার প্রাপকরা ৬০ বছর বয়স অতিক্রম করলে সোজাসুজি বার্ধক্যভাতর আওতায় চলে আসবেন। প্রতিমাসে ১ হাজার টাকা পেনশন পাবেন তাঁরা। 

উল্লেখ্য, ৬০ পার করলে কাউকে লক্ষ্মীর ভাণ্ডার দেওয়া হতো না। বরং ওইসব মহিলাদের জন্য ছিল বার্ধক্য ভাতা। রাজ্য সরকারের এই ঘোষণার পর যারা লক্ষ্মীর ভাণ্ডার পান তারা ৬০ বছর পার করলে আর নতুন করে বার্ধক্যভাতার জন্য আবেদন করতে হবে না। তারা স্বাভাবিকভাবেই মাসে ১ হাজার টাকা ভাতা পাবেন। 

প্রসঙ্গত, এবারের বাজেটে রাজ্য সরকারের আরও একটি গুরুত্বপূর্ণ ঘোষণা হল রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৩ শতাংশ অতিরিক্ত ডিএ ঘোষণা। আগামী মার্চ মাস থেকেই ৩ শতাংশ হারে বর্ধিত ডিএ পাবেন সরকারি কর্মচারীরা। সরকারি কর্মচারীদের পাশাপাশি পেনশনভোগীরাও এর সুবিধে পাবেন।

ডিএ-র দাবিতে আন্দোলনকারী সরকারি কর্মচারীরা জানিয়ে দিয়েছেন তাদের বকেয়া ডিএ না মেটালে নির্বাচনের কাজে তাঁরা যাবেন না। তাঁদের ওই সিদ্ধান্ত তাঁরা নির্বাচন কমিশনকে জানিয়ে দিয়েছেন। বুধবার তাদের সিদ্ধান্তের কথা মুখ্যসচিবকে জানিয়ে দেওয়া কথা রয়েছে। তবে রাজ্য ডিএ ঘোষণা করলেও সরকারি কর্মীদের যৌথ সংগ্রামী মঞ্চ তাতে খুশি নয়। কারণ তাদের দাবি কেন্দ্রের হারে ডিএ। পঞ্চায়েত ভোটের আগে ডিএ ঘোষণা হলেও বকেয়া ডিএর ব্যাপারে কোনও কথা নেই চন্দ্রিমার বাজেটে। কেন্দ্র তাদের কর্মচারীদের জন্য আরও ৪ শতাংশ ডিএ ঘোষণা করতে পারে বলে শোনা যাচ্ছে। সেই ঘোষণা হলে রাজ্যের সঙ্গে কেন্দ্রের ডিএর তফাত গিয়ে দাঁড়াবে ৩৯ শতাংশ। 

৫ পয়েন্টে বাংলার বাজেট

রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ৩ শতাংশ ডিএ

লক্ষ্মীর ভাণ্ডার প্রাপকরা ৬০ পেরোলেই পাবেন ১ হাজার টাকা পেনশন

যুবকদের জন্য ভবিষ্যত ক্রেডিট কার্ড। ৫ লাখ টাকা ঋণ

গ্রামীণ সড়ক তৈরির জন্য রাস্তাশ্রী। রাজ্যে তৈরি হবে ১১,৫০০ কিমি রাস্তা। বরাদ্দ ৩ হাজার কোটি

বিধায়ক উন্নয়ন তহবিল বরাদ্দ ৬০ লাখ থেকে বেড়ে ৭০ লাখ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.